ভার্টিক্যাল ফার্মিং পদ্ধতিতে উৎপাদন করা হচ্ছে শাকসবজি। (প্রতীকী ছবি)

আজ খবর ডেস্ক- বিশ্ব জলবায়ু সম্মেলনে যেমন গুরুত্বপূর্ণ বিষয়গুলো নিয়ে আলোচনা করা হবে, তেমনই গুরুত্ব দেওয়া হয়েছে সেখানে পরিবেশন করা খাবারের উপরও। জানা গিয়েছে স্কটল্যান্ডে উৎপাদন হওয়া শাক সবজি দিয়ে রান্না করে পরিবেশন করা হবে সম্মেলনের অতিথিদের।

সম্পূর্ণ উলম্ব চাষের পদ্ধতি দিয়ে উৎপাদন করা শাকসবজি দিয়েই তৈরী করা হবে সেখানের সব মেনু। পাশাপাশি, এই পদ্ধতিকে ইংরেজিতে ‘ভার্টিক্যাল ফার্মিং’ (Vertical Farming)নামেও বলা হয়ে থাকে। এও জানা গিয়েছে, দেশের রীতি নীতি মেনেই সেখানের মেনুগুলিকে তৈরি করা হবে। আলো এবং তাপমাত্রার কৃত্রিম ব্যবহারের সাহায্যে তৈরি করা হয় উলম্ব চাষ। জানা যাচ্ছে, এ ধরনের চাষের পদ্ধতিতে কোনও কীটনাশক বা সার ব্যবহৃত হয় না। পাশাপাশি, চাষ করার সময় জলের প্রয়োজন হয় অত্যন্ত কম। তাই সব মিলিয়ে পরিবেশবান্ধব উপায় চাষ করা হয়েছে শাকসবজি।

ছবি সংগৃহীত

শুধু শাক সবজি নয় বরং সম্মেলনের খাবারের পাতে থাকবে মাছও। জানা গিয়েছে সেখানে ব্যবহৃত হবে স্যালমন মাছ। বিশেষজ্ঞরা জানাচ্ছেন, এই ধরনের চাষের পেছনে লুকিয়ে রয়েছে অন্য একটি উদ্দেশ্য। ২০৪৫ সালের মধ্যে স্কটল্যান্ডকে সম্পূর্ণভাবে কার্বন মুক্ত করার চেষ্টা চালাচ্ছেন তাঁরা। জানা যাচ্ছে স্যালমন মাছের ক্ষেত্রেও সেই ভাবেই চাষ করা হয়েছে। ফলে সম্পূর্ণ রকম ভাবেই কৃত্তিম উপায়ে চাষ করা শাক সবজি বা মাছ দেওয়া হবে অতিথিদের খাবার হিসেবে।

এসইসি ফুডের ব্যবসায়িক পরিচালক কেভিন ওয়াটসন বলেন, খাবার পরিবেশন করার আগে দীর্ঘদিন ধরে অনেক ধরনের ভাবনা চিন্তা করে চলেছিলেন তাঁরা। সব দেশের মানুষের সঙ্গে তাল মিলিয়ে তৈরি করতে হত মেনু যা সহজে গ্রহণযোগ্য হবে সকলের কাছে।

এখানেই শেষ নয়, চা বা কফি কিংবা পানীয়র ক্ষেত্রেও পুনর্ব্যবহার যোগ্য কাপের ব্যবহার শুরু হয়েছে। যে কারণে একবারে আড়াই লাখ কাপের অপচয় বন্ধ করা সম্ভব হবে বলে জানাচ্ছেন ওই সম্মেলনের আধিকারিকরা। সব মিলিয়ে এক ধাপ এগিয়ে চিন্তা ভাবনা করছেন সম্মেলনের আয়োজকরা।

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *