আজ খবর ডেস্ক- বাংলাদেশ কোভিড আক্রান্ত হয়ে মৃত্যুর সংখ্যা শূন্যে নামাতে চায় বাংলাদেশ সরকার। এদিন বাংলাদেশের স্বাস্থ্যমন্ত্রী জাহেদ মালিক এই বিষয়ে জানান, যে গতিতে টিকাকরণ চলছে সেভাবেই চলতে থাকলে আগামী জানুয়ারি মাসের মধ্যে সর্বমোট ১২ কোটি ডোজ দেওয়া সম্ভব হবে বাংলাদেশ সরকারের তরফে। ইতিমধ্যেই ৭ কোটি ডোজ দেওয়া হয়েছে সরকারের তরফে।

সরকারের তরফ থেকে ১২ কোটি ডোজের লক্ষ্যমাত্রা তৈরি করা হয়েছে। যেনতেন প্রকারে, নানা জায়গা থেকে করোনা টিকা জোগার করছে বাংলাদেশ সরকার। এই মর্মে তাঁরা জানান, জানুয়ারি মাসে সেই লক্ষ্যমাত্রা পূরণ করলে, কোভিডে আক্রান্তের মৃত্যু শূন্যতে নামিয়ে নিয়ে আসতে সক্ষম হবে সেই দেশের সরকার।

প্রসঙ্গত, বাংলাদেশে অক্টোবর মাস থেকেই সব স্কুল-কলেজ খুলে দেওয়া হয়েছে, উপমহাদেশে বাংলাদেশ প্রথম এই সিদ্ধান্ত নেয়। এরপর থেকে এই কর্মসূচি শুরু করেছে বাংলাদেশ সরকার। ১২ থেকে ১৮ বছর বয়সীদের করোনার টিকা দিতে আরম্ভ করেছে বাংলাদেশ। এর জন্য আলাদা করে চার কোটি ডোজ সরিয়ে রেখেছে সরকার। ইতিমধ্যে শিক্ষক-শিক্ষিকাদের টিকাকরণ দ্রুত গতিতে সম্পন্ন করা হচ্ছে। ফাইজারের টিকা প্রথম ডোজ হিসেবে দেওয়া হয়েছে। প্রতিদিন ৪০ হাজার শিক্ষক শিক্ষিকাদের টিকাকরণের উদ্যোগ নিয়েছে সরকার।

করোনা টিকা দেশের কোথাও অমিল হয়নি বরং অতিরিক্ত উৎপাদন ১৪২টি দেশে রপ্তানি করে বিপুল অঙ্কের লাভ করেছে বাংলাদেশ। বাংলাদেশে তৈরি ওষুধ দেশের ৯৮ শতাংশ চাহিদা মিটিয়েছে।

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *