আজ খবর ডেস্ক- এসএফআই এর পশ্চিমবঙ্গ রাজ্য কমিটির তরফে মশাল মিছিলের আয়োজন করা হয়েছিল শুক্রবার। জাতীয় শিক্ষানীতির বিরোধিতা করে সক্রিয়ভাবে পথে অবস্থান-বিক্ষোভ করতে দেখা যায় তাঁদের। এসএফআই কর্মীদের দাবি, অবিলম্বে জাতীয় শিক্ষানীতি ২০২০ বাতিল করতে হবে।

এই দাবি নিয়ে এসএফআই- য়ের তরফে দীর্ঘদিন ধরেই প্রতিবাদ কর্মসূচি চলছিল রাজ্য জুড়ে। তবে মশাল হাতে কলেজ স্ট্রিটে পথে নামতে দেখা গেল তাঁদের এই প্রথমবার। বলাবাহুল্য, যথেষ্ট সক্রিয় এবং দৃঢ়তার সঙ্গে জাতীয় শিক্ষানীতির বিরুদ্ধে পথে নেমেছে এই বাম সংগঠন। রাজনৈতিক মহলে অনেকের দাবি, একুশের নির্বাচনে যথেষ্ট ভরাডুবি হয়েছে বামেদের। কিন্তু উপনির্বাচনে কিছু জায়গায় তার সামান্য পরিবর্তন লক্ষ্য করা গিয়েছে। সেই মর্মে পুরোনো জায়গা ফিরে পাওয়ার জন্য ফের একবার জোরালো আন্দোলন শুরু করেছে এসএফআই।

একাধিক দাবি জানানো হয় এসএফআই-য়ের তরফে; যেমন একশো শতাংশ ছাত্র-ছাত্রীদের মধ্যে টিকাকরণ করতে হবে সরকারকে। যা স্কুল এবং কলেজ খোলার পরেই উদ্যোগ নিতে হবে। লকডাউন চলাকালীন যত ছাত্র-ছাত্রী পরীক্ষায় উত্তীর্ণ হতে পারেনি বা পড়াশুনোর জগৎ থেকে পিছিয়ে গিয়েছে অনেকটা, তাদের সকলকে শিক্ষার মূলস্রোতে ফিরিয়ে আনতে হবে। এই দাবি তুলে ধরা হয় এই সংগঠনের তরফে এদিন।

রাজপথে সংগঠনের দাবি ছিল, লকডাউন সময়কালে শিক্ষাবর্ষের মাইনে মুকুব করা এবং কি কি ক্ষেত্রে ছাত্র-ছাত্রীদের অসুবিধে হচ্ছে সেই বিষয়েও তাদের সঙ্গে কথা বলতে হবে সরকারকে। ছাত্র ভোট বা পরিকাঠামো উন্নতির মত বিষয়গুলোও ছিল এদিনের মিছিলের অঙ্গ।

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *