ছবি সংগৃহীত

আজ খবর ডেস্ক- শৌচালয় ভেঙে বিপত্তি বাধল আন্তর্জাতিক স্পেস স্টেশনে। মহাকাশে সবকিছুই মাধ্যাকর্ষণ বিহীন। কোনও রকমে দিন কাটাতে হয় মহাকাশচারীদের। ছোট্ট একটি ঘরে একসঙ্গে থাকা। খুপড়ির আকারের একটি ছোট শৌচালয়। কষ্ট করেই প্রাকৃতিক কাজকর্ম সারতে হয় নভশ্চরদের। এইবার সেই শৌচালয় ভেঙে গিয়েই বিপত্তি বাধল। অগত্যা পৃথিবীতে ফিরে আসতে হবে তাঁদের। তাতেও সময় খুব একটা কম লাগবে না, প্রায় কুড়ি ঘন্টা। আর এর মধ্যে কোনও সমস্যা হলে উপায় ডায়পার।

ছবি সংগৃহীত

প্রায় চারশো কিলোমিটার কক্ষপথে ঘুরছে এই আন্তর্জাতিক স্পেস স্টেশন। মাধ্যাকর্ষণ বিহীন জীবন যাপন করতে হয় মহাকাশচারীদের। কী দিন কী বা রাত! ঝুলে ঝুলে বা লাফিয়ে যাতায়াত করতে হয় স্পেস স্টেশনের এক প্রান্ত থেকে আরেক প্রান্তে। সব মিলিয়ে বেশ কষ্টের মধ্যেই মহাকাশ সম্বন্ধে যাবতীয় গবেষণা করতে হয় সেখানে বসে। আর এবার সেই ঝক্কির মধ্যেই আরেক সমস্যা। শেষ পর্যন্ত বিকল হয়ে গেল স্পেস স্টেশনের শৌচালয়।

ছবি সংগৃহীত

তবে গুরুত্বপূর্ণ বিষয় হল, এই শৌচালয়ের কমোড বিকল হয়ে চিন্তায় ফেলেছে বিজ্ঞানীদের। যথেষ্ট ব্যয়বহুল এবং খরচসাপেক্ষ প্রযুক্তি দিয়ে তৈরি এই কমোড। প্রাকৃতিক বর্জ্য যাতে মাধ্যাকর্ষণ বিহীন হওয়ার কারণে এদিক-ওদিক ছড়িয়ে না যায়, তার জন্য নিজস্ব সাকশন পাওয়ার রয়েছে এটির। নির্দিষ্টভাবে এই বর্জ্য মহাশূন্যে ছেড়ে দেওয়ার ব্যবস্থাও করা আছে। তাই বিজ্ঞানীদের তরফে বলা হয়েছে যথাসম্ভব তাড়াতাড়ি এই শৌচালয় সারিয়ে ফেলা হবে।

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *