আজ খবর ডেস্ক- অফিসের কাজ শেষ করে ব্যাগ গুছিয়ে বাড়ি চলে গিয়েছেন কর্মী। বাড়িতে ঢুকতে না ঢুকতেই হঠাৎ করেই ফোনে তলব। কড়া ভাষায় বস লিখছেন বোকেয়া বা বাড়তি কাজ না করে দিলে চিরতরে ছুটি, অতএব যেখানেই থাকুন সঙ্গে সঙ্গে ফিরে আসতে হবে অফিসে বা ঘরে বসেই করে ফেলতে হবে কাজ। হুকুম অমান্য করলে আর কাজ থাকবে না কর্মচারীর। স্বাভাবিকভাবেই এই ধরনের চাপ প্রায় সব দেশেই দেখা যায় উপর ওয়ালার তরফ থেকে। তাড়িয়ে দেওয়ার হুমকিও দেওয়া হয় মাঝেমধ্যে।দীর্ঘদিন ধরে চলা এই নিয়মে এবার পরিবর্তন আনতে চলেছে পর্তুগাল সরকার।

নতুননিয়ম অনুযায়ী কর্মচারীর কাজের সময় অতিক্রম করে গেলে আর তাকে অফিস থেকে ডেকে পাঠানো যাবে না। বা ঘাড়ে চাপিয়ে দেওয়া যাবে না কোনও কাজের বোঝা। কোন কর্মচারীকে কাজের সময় অতিক্রম করে গেলে ডেকে পাঠালেন হতে পারে মোটা অঙ্কের জরিমানা।

বলা হয়েছে প্রতিটি কর্মচারীর ব্যক্তিগত জীবন এবং নিজস্ব সময় রয়েছে। তার ব্যক্তিগত জীবনে সময় এবং কাজকে গুরুত্ব দিতে হবে এবং সম্মান করতে হবে একই সঙ্গে। তাই কোন কাজ বাকি থেকে গেলে বা অতিরিক্ত কাজের চাপ ঘাড়ে চাপিয়ে দেওয়ার মতন বিষয়গুলিকে আর প্রাধান্য দেওয়া হবেনা অফিসের সময় অতিক্রম করে গেলে। পাশাপাশি এও বলা হয়,কোন কর্মচারী যদি বাড়ি থেকে বা অন্যত্র কাজ করার ইচ্ছা প্রকাশ করেন তবে তার প্রয়োজনীয় যাবতীয় সরঞ্জাম ব্যবস্থা করার দায়িত্ব থাকবে বস বা মালিকপক্ষের।

গত শুক্রবার এই আইন পাশ করা হয়েছে পর্তুগালের পার্লামেন্টে।বাড়ি থেকে বা বাইরে থেকে কাজ করার জন্য যদি অতিরিক্ত খরচ হয় তবে সেই ক্ষেত্রে সেই খরচের ভারবহন করতে হবে মালিকপক্ষকে বা বস-কে। প্রসঙ্গত এই একই ধরনের আইন যা সম্প্রতি পর্তুগাল সরকার চালু করলো ঠিক তেমনভাবেই কানাডাতেও একই নিয়মের প্রচলন রয়েছে।

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *