আজ খবর ডেস্ক:
প্রথম থেকেই সিবিআই (CBI) চেয়েছিল ৪ জনকে মুখোমুখি বসিয়ে জেরা করতে। সেইমতো আদালতে আবেদন জানিয়ে ইডির (ED) থেকে হেফাজতেও নিয়ে আসা হয়েছিল পার্থ (Partha Chatterjee) সহ ৪ জনকে।
কিন্তু সিবিআই সূত্রে জানা যাচ্ছে, কার্যত কেন্দ্রীয় তদন্ত সংস্থাকে ঘোল খাইয়ে দিচ্ছেন এই ৪ বন্দি। এখন ও পর্যন্ত জিজ্ঞাসাবাদের থেকে তদন্তের সাহায্য হতে পারে এমন কিছু জবাব মেলেনি।


অন্যদিকে আবার সোমবার বিশেষ আদালতে ইডি যে চার্জশিট জমা করেছিল, সেখান থেকে উঠে এসেছে বিস্ফোরক তথ্য। অর্পিতার (Arpita Mukherjee) নামে করা মোট ৩১ টি পলিসির নমিনি (nominee) পার্থ চট্টোপাধ্যায় (Partha Chatterjee) নিজেই।

সোমবার থেকে নিজাম প্যালেসে চলছে সিবিআইয়ের জেরা। যেখানে পার্থ চট্টোপাধ্যায় ছাড়াও রয়েছেন কল্যাণময় গঙ্গোপাধ্যায়, শান্তি প্রসাদ সিনহা, সুবীরেশ ভট্টাচার্য। কিন্তু সিবিআইয়ের অভিযোগ এক টেবিলে বসিয়ে এদের যখন মুখোমুখি জেরা করা হচ্ছে, পার্থ সব দায় চাপাচ্ছেন শিক্ষা দপ্তরের (Education Department) আধিকারিকদের ঘাড়ে।
জেরায় বারবার পার্থর দাবি, সব কিছু দেখত শিক্ষা দপ্তর। তিনি শুধু সই করতেন। তাঁর ভূমিকা সীমিত ছিল। তিনি আধিকারিকদের ওপর ভরসা করেছিলেন।
বস্তুত, বিকাশ ভবনে একসময়ে একসঙ্গে কাজ করেছেন সকলে। এখনও রয়েছেন একসঙ্গে। তবে স্থান ও সময় দুইই বদলেছে। নেই আগের মত একে অপরের মধ্যে ঘনিষ্ঠতাও।

সোমবার নিজাম প্যালেসে একসঙ্গে রাত কাটালেন রাজ্যের প্রাক্তন শিক্ষামন্ত্রী পার্থ চট্টোপাধ্যায়, স্কুল সার্ভিস কমিশনের প্রাক্তন উপদেষ্টা শান্তিপ্রসাদ সিনহা, মাধ্যমিক শিক্ষা পর্ষদের অপসারিত সভাপতি কল্যাণময় গঙ্গোপাধ্যায় ও স্কুল সার্ভিস কমিশনের প্রাক্তন চেয়ানম্যান সুবীরেশ ভট্টাচার্য।
দিনে তাঁদের এক ঘরে রাখা হয়েছিল। তবে রাতে আলাদা আলাদা অন্যঘরে রাখা হচ্ছে। আগামী কয়েকদিন নিজাম প্যালেসের ১৪ তলাই এই চার জনের অস্থায়ী ঠিকানা। চিকিৎসকের পরামর্শ অনুযায়ী মিলছে ওষুধ ও খাবার।
শিক্ষক নিয়োগ দুর্নীতি কাণ্ডে (SSC Scam) আলাদা আলাদা মামলায় গ্রেপ্তার হয়েছেন এই ৪ জন। পার্থ চট্টোপাধ্যায় ও কল্যাণময় গঙ্গোপাধ্যায় গ্রেপ্তার হয়েছেন এসএসসি গ্রুপ সি নিয়োগ দুর্নীতিতে। এস পি সিনহা ও সুবীরেশ ভট্টাচার্যকে গ্রেপ্তার করা হয় নবম-দশম শিক্ষক নিয়োগ দুনীর্তিতে। এর মধ্যে পার্থ চট্টোপাধ্যায় ও এসপি সিনহা দুটি মামলাতেই অন্যতম অভিযুক্ত।


এদিকে সিবিআই সূত্রে খবর, একে অপরের কাঁধে দুর্নীতির দায় চাপাচ্ছেন ৪জন। সেই কারণেই মুখোমুখি বসিয়ে জেরা করতে চায় সিবিআই। কেন্দ্রীয় তদন্তকারী সংস্থা চাইছে, প্রত্যেকের বয়ান অডিয়ো বা ভিডিও রেকর্ড করতে। পরে তা মিলিয়ে দেখা হবে পুরনো বয়ানের সঙ্গে।

এদিকে ইডির তথ্য বলছে, তাদের উদ্ধার করা ব্যাঙ্ক স্টেটমেন্টের রেকর্ড অনুসারে, রাজ্যের প্রাক্তন শিক্ষামন্ত্রীর বিভিন্ন ব্যাঙ্ক অ্যাকাউন্ট থেকে বিশাল অঙ্কের প্রিমিয়াম দেওয়া হত। এই সমস্ত পলিসিতে পার্থ চট্টোপাধ্যায়কে অর্পিতা মুখোপাধ্যায়ের “কাকা” হিসেবে দেখানো হয়েছে।
মোট ৩১ টি পলিসির জন্য বছরে দেড় কোটি টাকা প্রিমিয়াম দিতেন পার্থ।

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *