আজ খবর ডেস্ক:
Women Football মেয়েদের ফুটবল (Women Football) খেলা নতুন কিছু নয়। তবে ইউরোপের (Europe) মাঠে দাপিয়ে ফুটবল খেলছেন দুই ভারতীয় মেয়ে, এ খবর নিঃসন্দেহে চমকপ্রদ। Women Football
বেশ কয়েক মাস আগে কলকাতায় মহিলা ফুটবলারদের নিয়ে একটি ট্রায়াল শিবিরের আয়োজন হয়েছিল। সেখানেই নজর কাড়েন সৌম্যা গোগুলাথ (Soumya Gogulath) ও জ্যোতি চৌহান (Jyoti Chauhan)। এরপরেই ক্রোয়েশিয়ার (Croatia) ডায়নামো জাগ্রেব এফসি-তে খেলতে যান তাঁরা।

ডায়নামো জাগ্রেবেও ট্রায়াল পর্বে সফল হন দুই ভারতীয় মহিলা ফুটবলার। এ বার তাঁদের সঙ্গে চুক্তি করল ক্রোয়েশিয়ার এই ক্লাব। সৌম্যার এখনও অভিষেক না হলেও জ্যোতি সম্প্রতি ইউরোপের নামী ক্লাবে খেলে সকলের নজর কেড়েছেন।
সম্প্রতি ভারতের প্রথম মহিলা ফুটবলার হিসেবে ইউরোপে গোল করলেন জ্যোতি।
ভারতীয় মহিলা ফুটবলার বালা দেবীর নাম সকলেরই জানা। দেশের প্রথম মহিলা ফুটবলার হিসেবে বিদেশি পেশাদার ক্লাব রেঞ্জার্সে খেলেছেন তিনি। স্কটিশ প্রিমিয়ার লিগে গোলও করেছেন বালা দেবী। তিনি ভারতের তরুণ মহিলা ফুটবলারদের অনুপ্রেরণা।

গত মরসুমে ইন্ডিয়ান্স উইমেন্স লিগের (Indian Women’s League) চ্যাম্পিয়ন গোকুলম কেরালা এফসিতে খেলেছিলেন জ্যোতি ও সৌম্যা। এ বার গোকুলমের দুই সতীর্থ ক্রোট ক্লাবে। ডায়নামো জাগ্রেব ক্রোয়েশিয়ার অন্যতম সফল দলগুলির একটি।

মহিলা ফুটবলের এই দলটি আবার উয়েফা চ্যাম্পিয়ন্স লিগেও খেলে। এই ক্লাবে খেলার অভিজ্ঞতা হিসেবে জ্যোতি জানিয়েছেন, “এটা আমার কাছে বিশেষ মুহূর্ত। আমি ভারতের প্রতিনিধিত্ব করতে গিয়েছি। এটা আমার কাছে স্বপ্নের মতো ব্যাপার।”
ক্রোট ক্লাবে যোগ দিয়ে সৌম্যা বলেন, “দেশের বাইরে খেলার জন্য আমি ভীষণ রোমাঞ্চিত বোধ করছি। এটা আমার জন্য দারুণ সুযোগ।’

ক্রোট দলের কোচ দামজানোভিচ বলেন, “জ্যোতির খেলা খুব ভাল লেগেছে। সবচেয়ে ভাল লেগেছে গোলটা খুব ভাল চেনে। ওকে আমি পরের ম্যাচগুলিতে আরও পরিকল্পনামাফিক ব্যবহার করব।”

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *