আজ খবর ডেস্ক:
Fungal Infection এর আগে গোটা বিশ্বে, মানুষের শরীরে কখনও সংক্রমণ ছড়ায়নি এই ছত্রাক (Fungus)। প্রথমবার আশ্চর্য ঘটনা ঘটেছে কলকাতায়। মারণ ছত্রাকের বিষে ( fungal infection ) আক্রান্ত হয়েছেন শহরের এক উদ্ভিদবিদ তথা গবেষক। তাঁর গলায় মারাত্মক ঘা হয়েছে, কথা কার্যত বন্ধ। সারা শরীরে ছড়িয়ে পড়ছে সংক্রমণ।

বিভিন্ন সংবাদমাধ্যম সূত্রে খবর, বিরল প্রজাতির মারণ ছত্রাকে আক্রান্ত ওই গবেষক। পেশায় তিনি মাইকোলজিস্ট (Mycologist)। মাশরুম ও নানা প্রজাতির ছত্রাক নিয়ে গবেষণা করেন। জানা গেছে, ছত্রাক নিয়ে গবেষণার সময়ই এক বিরল প্রজাতির ছত্রাকের বিষে আক্রান্ত হন তিনি।
সিটি স্ক্যান করে গলায় দগদগে ঘা ধরা পড়েছে। খাবার খেতে, কথা বলতে পারছেন না তিনি। শরীরের আর কোথায় কোথায় সংক্রমণ ছড়িয়েছে তা পরীক্ষা করে দেখছেন চিকিৎসকরা। সুরক্ষার কারণে আপাতত গোপন রাখা হচ্ছে আক্রান্ত গবেষকের পরিচয়।

ইতিমধ্যেই মেডিক্যাল মাইকোলজি (Medical Mycology) জার্নালে প্রকাশিত রিপোর্ট সূত্রে জানা গেছে, কন্ড্রোস্টেরিয়াম পারপিউরিয়াম (Chondrostereum purpureum) নামে এক ধরণের ছত্রাকের বিষ ঢুকেছে ৬১ বছরের ওই গবেষকের শরীরে। রোগীকে অ্যান্টিফাঙ্গাল থেরাপিতে রাখা হয়েছে।

গবেষকদের মতে,
কন্ড্রোস্টেরিয়াম পারপিউরিয়াম মূলত উদ্ভিদের নানা রোগের জন্য দায়ী। এর সংক্রমণ হলে গাছপালার ‘সিলভার লিফ’ রোগ হয়। এটি গোলাপ পরিবারের বেশিরভাগ প্রজাতিকে আক্রমণ করে, বিশেষ করে প্রুনাস প্রজাতিকে। চেরি, বরই, আপেল এবং নাশপাতির ওপর এই ছত্রাক আক্রমণ করে। অতীতে মানব শরীরে এই ছত্রাকের সংক্রমণ ঘটেনি, তাই এ সম্পর্কিত কোনও গবেষণা করা যায়নি।

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *