আজ খবর ডেস্ক- ২৬ তম বুসান আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসবে সেরা ছবির সম্মান পেলেন জাতীয় পুরস্কার জয়ী পরিচালক অপর্ণা সেনের ছবি ‘দ্য রেপিস্ট’। কোয়েস্ট ফিল্মসের সহযোগিতায় অ্যাপ্লজ এন্টারটেইনমেন্ট প্রযোজিত ছবিটিতে মুখ্য চরিত্রে অভিনয় করেছেন কঙ্কনা সেনশর্মা , অর্জুন রামপাল ও তন্ময় ধানানিয়া। সোশ্যাল মিডিয়ায় ছবির এই সাফল্যের খবর জানান কঙ্কনা সেনশর্মা ও অর্জুন রামপাল।

অপর্ণা সেনের বিভিন্ন মর্মস্পর্শী বিষয় নিয়ে চলচ্চিত্র তৈরি করা নিয়ে সবসময়ই আলোচনার শীর্ষে থেকেছেন অপর্ণা সেন। এমনই বিষয়ের উপর তৈরি ছবি ‘দ্য রেপিস্ট’ – এর এশিয়ান সিনেমা বিভাগে ওয়ার্ল্ড প্রিমিয়ার করা হয় বুসান আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসবে। তিনটি চরিত্রকে কেন্দ্র করে এগিয়েছে ছবির মূল কাহিনী। একটি ভয়াবহ ঘটনার সঙ্গে জড়িয়ে পড়ে তাঁদের জীবন। ছবির নাম ‘দ্য রেপিস্ট’ হলেও এই ছবির গল্প শুধুমাত্র একটি অপরাধী বা ধর্ষিতাকে নিয়ে নয়। বরং সেই অপরাধের ফলে চরিত্রগুলির আদর্শের যে বদল আসে, সেই নিয়েই মূল গল্প। ছবির চিত্রনাট্যে ভারতের বিভিন্ন আর্থ সামাজিক অবস্থা ও তার মধ্যে দিয়ে উঠে আসা এই চরিত্রগুলির মানসিক অবস্থা নিখুঁত ভাবে ফুটিয়ে তোলা হয়। কীভাবে কোনও ব্যক্তিকে লক্ষ্যবস্তু করে তাঁকে তার মানসিক যন্ত্রণার মধ্যে নিয়ে আসা হয়, ছবিতে সে গল্পও তুলে ধরা হয়। শুধু তাই নয়, একজন অপরাধীর মুখোশ খোলা ছবির কাহিনীর মূল অনুসন্ধান সূত্র হয়ে ওঠে। সবচেয়ে মোক্ষম যে বিষয়টি সিনেমাটির মাধ্যমে তুলে ধরা হয় তা হল, যখন সত্য জীবনের দরজায় এসে কড়া নাড়ে, তখন চরিত্রের যে অনাবিল রূপ বদল ঘটে সে ব্যাপারেও আলোকপাত করা হয়েছে গল্পে।

সোশ্যাল মিডিয়ায় এই ছবির সাফল্যের খবর শেয়ার করে বুসান আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসবের দর্শক ও জুরি মেম্বারদের ধন্যবাদ জানান কঙ্কনা। পাশাপাশি মা অপর্ণা সেনকে শুভেচ্ছাও জানিয়েছেন তিনি। জয়ের পর গণমাধ্যমের সাথে কথা বলার সময় অপর্ণা সেন বলেন, “আমি এই সম্মান সন্মানিত হয়ে কিম জিসিওক পুরস্কার গ্রহণ করায় গভীরভাবে বিনীত, কৃতজ্ঞ এবং অভিভূত বোধ করছি।” অপর্ণা সেনের কাছে এটি একটি বিশেষ গুরুত্বপূর্ণ মুহূর্ত, কারণ তিনি বহু বছর ধরেই বুসান জুরি মেম্বার ছিলেন এবং কিম জিসেওকের সাথে ব্যাক্তিগত ভাবে পরিচয়ের সুযোগও হয়েছিল তার। তিনি বলেন, ” সারা বিশ্ব জুড়ে এশিয়ান সিনেমা প্রচারের জন্য কিমের আজীবন অক্লান্ত প্রচেষ্টার বিষয়ে আমি অবগত ছিলাম।”

অর্জুন রামপালও ছবির সাফল্য নিয়ে সোশ্যাল মিডিয়ায় উচ্ছ্বাস প্রকাশ করে লেখেন, ‘এর থেকে ভালো খবর আর কিছু হতে পারে না। আমরা কিম জিসুক অ্যাওয়ার্ড পেয়েছি। এই ছবি অনেক কথা বলছে এবং দুঃসাহসিকভাবে অনেকের কথা বলছে। আমি আমার টিমকে নিয়ে গর্বিত।’

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *