আজ খবর ডেস্ক- ছবিতে দেখা যাচ্ছে , ইজরায়েল পুরাকীর্তি কর্তৃপক্ষের সামুদ্রিক প্রত্নতাত্ত্বিক বিভাগের মুখ্য পরিচালক জ্যাকব শারভিট, একটি ৪ ফুট লম্বা তলোয়ার নিয়ে দাড়িয়ে আছেন। বিশেষজ্ঞরা জানিয়েছেন, চলতি বছরের ১ লা অক্টোবর এক ডুবুরি ইসরায়েলের সিজারিয়ায় ভূমধ্যসাগরীয় উপকূল থেকে এই প্রাচীন তলোয়ারটি উদ্ধার করেছেন।

ইজরাইলের পুরাকীর্তি কর্তৃপক্ষ কর্তৃক প্রদত্ত এই ছবিতে, ওই ডুবুরির দ্বারা খুঁজে পাওয়া তলোয়ারটি স্পষ্ট ভাবে দেখা যাচ্ছে।

ইসরায়েলের পুরাকীর্তি সংরক্ষণকারী কর্তৃপক্ষ জানিয়েছে, গত শনিবার উত্তর ইসরায়েলে একজন স্কুবা ডাইভার (ডুবুরি) সপ্তাহ শেষে সাঁতারের জন্য যখন ডুব দিচ্ছিল তখনই জলের নিচে সে জলের নিচে একাধিক মৃৎশিল্প এবং তলোয়ারের মতো প্রাচীন নিদর্শন দেখতে পান।

শ্লোমি কাটজিন নামের ওই ডুবুরি ভূমধ্যসাগরের নিচ থেকে তলোয়ারের সাথে পাথরের নোঙ্গর এবং মৃৎপাত্রের টুকরো সহ অন্যান্য শিল্পকর্মের সন্ধান পান। কিন্তু ইজরায়েল পুরাকীর্তি কর্তৃপক্ষের সামুদ্রিক প্রত্নতত্ত্ব বিভাগের প্রধান জ্যাকব শারভিটের মতে , উদ্ধারকৃত সামগ্রীর মধ্যে তলোয়ারটি ছিল সবচেয়ে “অমূল্য” এবং “অত্যন্ত বিরল”।

শ্লোমি কাটজিন, স্কুবা ডুবুরি যিনি ভূমধ্যসাগরের ওই অমূল্য তলোয়ারটি খুঁজে পেয়েছিলেন, তাকে আদর্শ নাগরিকত্বের জন্য প্রশংসাপত্র প্রদান করা হয়। ইজরায়েল পুরাকীর্তি কর্তৃপক্ষের সাধারণ পরিচালক এলি এসকোসিডোরও তার প্রশংসা করেন। তিনি বলেন, ” ওনার পাওয়া প্রতিটি প্রাচীন নিদর্শনই আমাদের ইজরায়েল ভূমির ঐতিহাসিক নিদর্শন সামগ্রী একত্রিত করতে সাহায্য করবে।”

ইজরাইল উপকূল থেকে পাওয়া লোহার তলোয়ারটি প্রায় ৯০০ বছরের পুরনো বলে অনুমান করা হচ্ছে। তলোয়ারটিকে ক্রুসেডের সময়কার প্রতীক বলে মনে করা হচ্ছে।

প্রাপ্ত তলোয়ারের ওজন ছিল ৪৪ পাউন্ড এবং 4 ফুট লম্বা। তৃতীয় ক্রুসেডের সময় যখন তিনজন ইউরোপীয় রাজা মুসলমানদের পতন ঘটিয়ে জেরুজালেম পুনর্দখলের চেষ্টা করছিল, সেই সময়কার ব্যবহৃকৃত তরোয়াল এইটি , বলে অনুমান লাগানো হয়েছে।

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *