আজ খবর ডেস্ক : পুরীর আদলে এবার লন্ডনে তৈরি হতে চলেছে বিশাল আকারের জগন্নাথ দেবের মন্দির। এই নির্মাণের নেপথ্যে রয়েছে যুক্তরাজ্যের জগন্নাথ সোসাইটি। অনুমান করা হচ্ছে, ২০২৪ সালের মধ্যেই এই মন্দির নির্মাণের কাজ শেষ হবে। জগন্নাথ, বলরাম, সুভদ্রার বিগ্রহ তৈরির জন্য সুদূর ওড়িশা থেকে নিয়ে যাওয়া হয়েছে নিম গাছের কাঠ। বিগ্রহ তৈরির কাজও ইতিমধ্যেই শুরু করে দেওয়া হয়েছে।

লন্ডনের সাউথহলের রামমন্দিরে জগন্নাথদেবের পুজো আগেই শুরু হয়েছিল। জগন্নাথ সোসাইটির কোষাধক্ষ্য ভক্তবৎসল পাণ্ডা জানিয়েছেন, ২০ থেকে ৪০ একর জমির উপর সুম্পূর্ণ ভাবে পুরীর মন্দিরের আদলে জগন্নাথদেবের এই মন্দিরটি তৈরি করা হবে।জানা গিয়েছে, ২০২২ সালের মধ্যেই মন্দির নির্মাণের জন্য তাঁরা জমি পেয়ে যাবেন। জমি পেলেই দ্রুত নির্মাণকার্য শুরু করা হবে। মন্দির চত্বরের তৈরি করা হবে তুলসি বন। প্রচুর গাছও লাগানো হবে। মন্দির নির্মাণ কাজ শেষ হলে প্রতিবছর সেখানেও রথযাত্রা পালন করা হবে। আলাদা করে জগন্নাথদেবের মাসীর বাড়িও থাকবে।

পুরীর মন্দিরের আদলে লন্ডনে মন্দির তৈরি হওয়ার খবর জানার পর থেকেই জগন্নাথদেবের ভক্তদের মনে আনন্দের বাঁধ ভেঙেছে। এখন থেকেই মন্দির তৈরির জন্য তহবিল সংগ্রহের কাজও শুরু করে দেওয়া হয়েছে। এদিকে, বাঙালির প্রিয় জগন্নাথ ধাম পুরীর নাম বদল করার দাবি তুলছে বেশ কয়েকটি সংগঠন। তার জন্য ইতিমধ্যেই বেশ কিছু নাম প্রস্তাবিত হয়েছে বলেও জানা যাচ্ছে। যার মধ্যে সবচেয়ে বেশি প্রস্তাবিত দুটি নাম হল – জগন্নাথ ধাম পুরী এবং জগন্নাথ পুরী। তবে এই বিষয়টি নিয়ে ওড়িশার রাজনৈতিক ও আধ্যাত্মিক মহলে এই মুহূর্তে জোর চর্চা শুরু হয়েছে।

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *