আজ খবর ডেস্ক : কালীপুজোতেই ‘ ডাকাত পড়বে ‘ বার্তা টলিউডের সুপারস্টারের। চমকে যাচ্ছেন তো? সব জল্পনা সত্যি করে আরও একবার পর্দায় ফিরছে বাংলার দুঃসাহসী রঘু ডাকাত। বেশ কিছুদিন ধরেই শোনা যাচ্ছিল যে, যেমন তেমন ব্যক্তি নয়, স্বয়ং দেবের হাত ধরেই নাকি মানুষের সামনে হাজির হতে পারে রঘু ডাকাত! আর দেবের সঙ্গে নাকি এই ব্যাপারে জুটি বাঁধতে পারেন ‘গোলন্দাজ’ ছবির পরিচালক ধ্রুব বন্দ্যোপাধ্যায়। শেষপর্যন্ত ঠিক তেমনটাই হল। বিখ্যাত ফুটবল খেলোয়াড় নগেন্দ্র প্রসাদ সর্বাধিকারির পর এবার রঘু ডাকাতের চরিত্রে পর্দায় ফিরছেন দেব। আর কালীপুজোর দিন সকালেই সোশ্যাল মিডিয়ায় এই খবর প্রকাশ্যে এল।

গোলন্দাজ-এ এই অভিনেতা – পরিচালক জুটির সাফল্যের পর আবারও ধ্রুব বন্দ্যোপাধ্যায়ের পরিচালনায় ‘রঘু ডাকাত’ ছবিতে মুখ্যভূমিকায় দেখা যাবে টলিপাড়ার অন্যতম বিখ্যাত নায়ককে। ঘোষণার পাশাপাশি ‘রঘু ডাকাত’ ছবির পোস্টারও নিজের সোশ্যাল মিডিয়া অ্যাকাউন্টে পোস্ট করেন দেব নিজে।ব্যাপারটা একটু বিস্তারিত জানাই আপনাদের! এবারের পুজোয় বক্স অফিসে বেশ ভালো ব্যবসা করে ‘গোলন্দাজ’। করোনাকালে দীর্ঘদিন প্রেক্ষাগৃহ বন্ধ থাকার পর, এই ছবির হাত ধরেই হলমুখী হন দর্শকেরা। তাই স্বাভাবিক ভাবেই ছবির প্রযোজকের মুখেও হাসি চওড়া হয়। আর তাতেই সাহস পেয়ে ‘গোলন্দাজ’ -এর পর এবার রঘু ডাকাতকে ফেরাতে কোমড় বেঁধে নেমে পড়েছেন ‘গোলন্দাজ’-এর ওই পরিচালক-নায়ক জুটি। এসভিএফের সঙ্গে জোট বেধেই এই ছবির প্রযোজনা করছেন দেব।

জানা গিয়েছে, জনমানসে এবং বিভিন্ন বইয়ে রঘু ডাকাতকে দুর্ধর্ষ নিয়ে বহু রোমাঞ্চকর কাহিনী রয়েছে। সেই সমস্ত গল্প মিলিয়ে মিশিয়েই পর্দায় তাক লাগাতে আসতে চলেছে এই ছবি। ছবির কাহিনীতে থাকবে নীল বিদ্রোহের ঘটনাও। কীভাবে নীল বিদ্রোহে যোগ দিয়ে, তা পরিচালনা করে, ব্রিটিশদের অত্যাচারের বিরুদ্ধে রুখে দাঁড়িয়েছিল বাংলার একসময়ের এই ভয়ঙ্কর দুর্ধর্ষ ডাকাত, থাকবে সে ঘটনাও।’রঘু ডাকাত’ নাম বললে প্রথমেই মাথায় আসে অবাক করা সব দুর্ধর্ষ দুঃসাহসী গল্প, রোমহর্ষক সব ডাকাতি। দিনের বেলার সভ্যভব্য মানুষই, রাতের বেলায় হয়ে ওঠে দোর্দণ্ডপ্রতাপ ডাকাত। যে নিষ্ঠুর অত্যাচারী জমিদারদের থেকে তাদের সম্পত্তি লুট করে তার বেশিওরভাগটাই অকাতরে দু’হাতে বিলিয়ে দিত অসহায়, নিঃস্ব মানুষদের মধ্যে। ঠিক যেন বাংলার রবীন হুড ! মেয়েদের সম্মানরক্ষা থেকে বয়স্কাদের আশ্রয় , সবেই নাম রয়েছে বাংলার এই ডাকাতের। অস্তিত্বের কোন পাকা প্রমাণ না থাকলেও, মানুষের মুখে মুখে প্রাচীন অরণ্যের প্রচলিত প্রবাদে পরিণত হয়েছে রঘু ডাকাত।

মানুষের মুখে শোনা যায়, হুগলি জেলার মগরায় , বাসুদেবপুর গ্রামে ছিল সেই ইংরেজদের হার হিম করে দেওয়া রঘু ডাকাতের আস্তানা। সেখানেই নাকি একসময় প্রতিষ্ঠিত একটি প্রাচীন কালীমন্দির প্রতিষ্ঠা করা হয়েছিল। যায় নাম ডাকাত কালীমন্দির। ধীরে ধীরে সেই মন্দির ‘রঘু ডাকাতের মন্দির’ হিসেবেও পরবর্তী সময় খ্যাতি পায়।এমন বিষয়ের উপর একটি ছবি তৈরির ইঙ্গিত অবশ্য আগেই দিয়েছিলেন তিনি। তবে এবার ছবির পোস্টার সোশ্যাল মিডিয়ায় নিজের অ্যাকাউন্টে শেয়ার করে সেই জল্পনায় মোহর লাগলেন অভিনেতা। বললেন , ‘আজ এই নিশি অমাবস্যায় শক্তি আরাধনার পুন্য লগ্নে এক অজানা কাহিনীর উন্মোচন-নীল বিদ্রোহে সামিল হয়ে ইংরেজদের বিরুদ্ধে লড়াই করা রঘু ডাকাত।’

পূর্ণিমার গোল চাঁদ। প্রসঙ্গত, তাঁর বাকি ছবিগুলির মতোই এই ছবির গল্পের মধ্য দিয়েও যে বাঙালির ইতিহাসকে তুলে ধরার চেষ্টা করবেন পরিচালক ধ্রুব বন্দ্যোপাধ্যায়, তা ‘রঘু ডাকাত’ এর পোস্টার দেখেই দিব্যি বোঝা যাচ্ছে। ছবির কাজ শুরু হওয়া প্রসঙ্গে দেবের এক ঘনিষ্ঠ সূত্রের তরফে জানা গিয়েছে, দেব ছুটি কাটাতে আইসল্যান্ডে বেড়াতে গেছেন। তিনি ফিরলেই শুরু হবে ছবির লুক টেস্ট। প্রসঙ্গত জানা গেছে, এবছরের মতো দেবের শ্যুটিংয়ের ডায়েরিতে আর কোনও ডেট ফাঁকা নেই। তাই সবকিছু ঠিকঠাক থাকলে আগামী বছরের গোড়াতে থেকেই জোরকদমে শুরু হয়ে যাবে ‘রঘু ডাকাত’ এর শ্যুটিংয়ের কাজ।

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *