আজ খবর ডেস্ক- হোয়াটসঅ্যাপে নতুন নিয়ম আনতে চলেছে সংস্থা। এখন থেকে মোবাইলে ইন্টারনেট পরিষেবা চালু না থাকলেও একসঙ্গে একাধিক জায়গায় খোলা রাখা যাবে হোয়াটসঅ্যাপ। আইওএস প্লাটফর্ম বা অ্যান্ড্রয়েড ব্যবহারকারীরা পেতে চলেছেন এই সুযোগ।

এতদিন পর্যন্ত মোবাইলে ইন্টারনেট সংযোগ না থাকলে কোনও ল্যাপটপ বা ডেস্কটপে হোয়াটসঅ্যাপ ব্যবহার করা যেত না। তবে নতুন এই ফিচারটি ব্যবহারকারীরা ফোনে ইন্টারনেট না থাকলেও হোয়াটসঅ্যাপের সুবিধা নিতে পারবেন তাঁদের ল্যাপটপ বা ডেস্কটপে।

সংস্থার তরফে জানানো হয়েছে, এনক্রিপশন পদ্ধতি দেওয়া হবে গ্রাহককে ফলে যে সকল ডিভাইসে হোয়াটসঅ্যাপ চালু রাখা হবে বা মোবাইলে, তা কোনও তৃতীয় ব্যক্তি দেখতে পাবেন না। কোন একটি ডিভাইস এ যদি কোনও মেসেজ মুছে ফেলা হয় তবে অপর ডিভাইসে সেই মেসেজ দেখতে পাবেন গ্রাহক। তবে প্রাইমারি ডিভাইস থেকে কোনও মেসেজ মুছে ফেললে তা অন্য কোনও ডিভাইসে দেখতে পাবেন না গ্রাহকরা। অ্যাপেল ব্যবহারকারীরা অবশ্য এই সুযোগ থেকে বঞ্চিত থাকবেন।

নতুন এই সুবিধা পেতে গেলে আপডেট করতে হবে ফোনের হোয়াটসঅ্যাপকে। সাধারণভাবেই প্লে স্টোরে গিয়ে আপডেট নিতে হবে গ্রাহককে। পুরনো ভার্সন ব্যবহার করছেন যেসকল গ্রাহক, তাঁরা এই সুবিধা পাবেন না।

প্রথমে প্রাইমারি ডিভাইস বা নিজের ফোন থেকে হোয়াটসঅ্যাপ চালু করতে হবে। তারপর উপরের দিকে যে তিনটি বিন্দু আছে, তাতে ক্লিক করতে হবে। যে অপশনগুলো আসবে সেখান থেকে লিঙ্কড ডিভাইস মেন্যুতে যাওয়ার পর মাল্টি ডিভাইস বিটা মেন্যুতে ক্লিক করতে হবে গ্রাহককে। এরপরই দেখা যাবে, জয়েন বিটা অপশন। সেখানে ক্লিক করে কন্টিনিউ বাটনে ট্যাপ করতে হবে। এই পদ্ধতিটি সম্পন্ন করার পর ডেক্সটপ বা ল্যাপটপ থেকে হোয়াটসঅ্যাপ ওয়েবে কিউ আর কোড স্ক্যান করলেই খুলে ফেলা যাবে হোয়াটসঅ্যাপ।

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *