আজ খবর ডেস্ক- অটো ক্রেডিটের নিয়মে পরিবর্তন: এবার থেকে মোবাইল ইউটিলিটি ও অন্যান্য বিলের ক্ষেত্রে ডেবিট কার্ডের অটো পেমেন্টের নীতিতে বদল ঘটতে চলেছে। ডেবিট ও ক্রেডিট কার্ড, ইউপিআই বা অন্যান্য প্রিপেড পেমেন্টের ক্ষেত্রে চালু হচ্ছে ‘অতিরিক্ত ফ্যাক্টর অথেন্টিকেশন’।

এই নতুন নিয়মে এখন থেকে অটো পেমেন্টের আগে ব্যাঙ্ক থেকে গ্রাহকের অনুমতি নেওয়া হবে। গ্রাহক সম্মতি দিলে তবেই কাটা হবে টাকা।

শুধু তাই নয় প্রিপেড স্ট্রিমিং সার্ভিস, অ্যাপ, ক্রেডিট অ্যাপ ইত্যাদি ক্ষেত্রেও প্রতি মাসের শুরুতেই অ্যাকাউন্ট থেকে কার্ডের মাধ্যমে যে টাকা কেটে নেওয়া হয়, এবার থেকে সেই টাকা কাটার আগেও গ্রাহকের অনুমতি নেবে ব্যাঙ্ক। টাকা কাটার আগে ই-মেল বা এস এম এস- এর মাধ্যমে গ্রাহকের ফোনে পাঠানো হবে নোটিফিকেশন।

গ্রাহক তাতে ‘সায়’ দিলে তবেই পেমেন্ট হবে। আবার গ্রাহক না চাইলে পেমেন্ট বাতিলও করতে পারেন। তবে অতিরিক্ত পরিষেবার জন্য ব্যাঙ্ককে কোনো অতিরিক্ত মূল্য দিতে হবে না গ্রাহকদের।

পেনশন পরিষেবায় বদল : ৮০ বছর বয়সী বা তার ঊর্ধ্ব পেনশনভোগীরা আজ থেকে থেকে ‘জীবন প্রমান কেন্দ্রে’ তাঁদের ডিজিটাল লাইফ সার্টিফিকেট জমা দিতে পারবেন। এই সার্টিফিকেট জমা করার শেষ তারিখ আগামী ৩০ নভেম্বর পর্যন্ত। এই বিষয় ভারতীয় ডাক বিভাগকে নির্দেশ দেওয়া হয়েছে যে, জীবন প্রমান কেন্দ্রের আইডিগুলি যদি কারোর কোনও কারণে বন্ধ হয়ে গিয়ে থাকে তাহলে সেগুলি যেন পুনরায় সক্রিয় করা হয়।

ব্যাঙ্কের চেকবইয়ে পরিবর্তন: পাঞ্জাব ন্যাশনাল ব্যাংকের (পিএনবি) সঙ্গে সংযুক্ত হওয়া ওরিয়েন্টাল ব্যাংক এবং ইউনাইটেড ব্যাংকের  ক্ষেত্রে আজ থেকে চেক বই এবং ম্যাগনেটিক অক্ষর (MCR) কোড অবৈধ হয়ে যাবে। এই তিনটি ব্যাংকের তরফ থেকে জানানো হয়েছে যে, পুরনো চেক বই এবং আগেকার এমআইসিআর এবং ইন্ডিয়ান ফিন্সিয়াল সিস্টেম (IFSC) কোডগুলি আপডেট না করা হলে আগামীদিনে চেকে লেনদেন করা যাবে না।

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *