আজ খবর ডেস্ক:
Banarasi Paan থাকে থাকে সাজিয়ে রাখা কড়া বা মিঠে সবুজ পাতা! নানান মশলার বাহার, রূপালী তবক আর জর্দা’র মনকাড়া গন্ধ।
পান রসিকদের মতে, বেনারসের পান (Banarasi Paan) খেলে নেশার সঙ্গে বুদ্ধি ও খুলে যায় রাতারাতি। সেই বেনারসী পানের মুকুটে এবার নতুন পালক। সোমবার জিওগ্রাফিক্যাল ইন্ডিকেশন, অর্থাৎ জিআই ট্যাগ (GI tag) পেয়েছে বেনারসের পান। Banarasi Paan


অপূর্ব এবং বিশেষ স্বাদের জন্য দেশজোড়া সুখ্যাতি রয়েছে বেনারসের পানের। স্থানীয় মানুষ কিংবা দেশ বিদেশের পর্যটক, সকলের কাছেই জনপ্রিয় এটি।

বিশেষত্ব হল, নানা রকম মশলা দিয়ে তৈরি এই পান এতটাই নরম যে তা মুখে দিলেই প্রায় গলে যায়। আর তা যদি সাজানো থাকে বরফের ওপর, তাহলে তো জাস্ট জমে যায় পুরোটা। সোমবার পানের সঙ্গেই জিআই ট্যাগ পেয়েছে বেনারসের (Banaras) আরও ৩টি জিনিস- ল্যাংড়া আম, রামনগর ভান্তা (বেগুন) এবং আদমচিনি চাল।
জিআই তালিকায় যোগী-মোদি যুগলবন্দির যেন জয় জয় কার।


যোগী (Yogi Adityanath) রাজ্য উত্তরপ্রদেশের বেনারস আবার প্রধানমন্ত্রী মোদির (Narendra Modi) সংসদীয় ক্ষেত্র।
নতুন চারটি সংযোজন নিয়ে উত্তরপ্রদেশের কাশীর মোট ২২টি জিনিস জিআই ট্যাগ পেল।

এর আগে কাশীর আরও ১৮টি জিনিস জিআই ট্যাগ পেয়েছিল। বেনারস ব্রোকেড এবং শাড়ি, হাতে বোনা ভাদোহী কার্পেট, মির্জাপুরের হাতে বোনা কার্পেট, বেনারসের ধাতব পাত্র, বেনারসের গোলাপি মিনাকারী, বেনারসের কাঠের তৈরি ল্যাকারওয়্যার এবং খেলনা, নিজামাবাদের ব্ল্যাক পটারি, বেনারসের কাচের তৈরি পুঁতি, বেনারসের নরম পাথরের জালের কাজ, গাজীপুরের ওয়াল হ্যাংগিং, চুনারের বেলেপাথর, চুনারের গ্লেজ করা মাটির জিনিস, গোরক্ষপুরের টেরাকোটা, বেনারসের জারদৌসি, বেনারসের হ্যান্ড ব্লক প্রিন্ট, বেনারসের কাঠ কুঁদে তৈরি জিনিস, মির্জাপুরের পিতলের বাসন এবং মাউ শাড়ি।

পদ্মশ্রী পুরস্কারপ্রাপ্ত জিআই বিশেষজ্ঞ ড. রজনীকান্ত জানিয়েছেন, আগামী মাসের মধ্যে উত্তরপ্রদেশের আরও ৯টি জিনিস জিআই তকমা পেতে পারে। সেগুলির মধ্যে রয়েছে বেনারসের লাল প্যাড়া, তিরঙ্গি বরফি, বেনারসের ঠান্ডাই, বেনারসের লাল ভারওয়া লঙ্কা এবং চিরাইগাওঁ গুজবেরি।

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *