কলকাতা যেমন ঐতিহ্যের শহর, তেমনই আরেকটা জিনিসের জন্যেও বিশ্বজুড়ে যথেষ্ট খ্যাতি রয়েছে কলকাতার। সেটা হলো কলকাতা ‘স্ট্রিট ফুড’। কিছু সময় আগে ‘ টেস্ট অফ ট্রাভেল’ এর এক সমীক্ষায় অমৃতসর আহমেদাবাদ, মুম্বাই ও দিল্লিকে ছড়িয়ে বিশ্ব সেরা স্ট্রিট ফুডের তালিকায় সবার প্রথমে জায়গা করে নিয়েছিল শহর কলকাতা।

ভোজন রসিক বাঙালির দিনের শুরু হয় কচুরি জিলিপি দিয়ে, আর বিকেলে চায়ের আড্ডায় যদি চপ-তেলেভাজা কিংবা ফুচকা, ঘুগনি না থাকে, তবে তো সন্ধেই মাটি ! সুতরাং বোঝাই যাচ্ছে স্ট্রিট ফুড ছাড়া বাঙালি অচল। মোমো, মোগলাই থেকে শুরু করে চাউমিন , রোল, পাপড়ি চাট আরো কতশত খাবারের নাম রয়েছে কলকাতার জনপ্রিয় স্ট্রিট ফুডের তালিকায়। সেক্ষেত্রে যদি অনেক সময় এক একটা খাওয়ার খেতে এক এক জায়গায় যেতে হয় আমাদের। কিন্তু ভেবে দেখুন তো যদি সব ধরনের স্ট্রিট ফুড একই ছাদের তলায় পাওয়া যায়? কি ভালই না হয় তবে, তাই না!

এবার এই ইচ্ছে সত্যি করতে ক্যাফে একান্তে গ্রুপের তরফ থেকে ইকো পার্কের কাছে একটি নতুন রেস্তোঁরা খোলা হয়েছে, যার নাম ‘কলকাতা স্ট্রিট ফুড ‘।

কি ভাবে যাবেন ?

রেস্তোরাঁটি চিনতে খুব একটা অসুবিধে হবে না! কলকাতা ওয়াক্স মিউসিয়ামের সামনেই এই রেস্তোরাঁ। ইকো পার্কের ২ নম্বর গেটের সামনে থেকে সাবওয়ে ধরে হাঁটলেই সামনে পড়বে জায়গাটি।

কেমন অ্যম্বিয়েন্স ?

জন জীবন থেকে কিছুটা দূরে নিরিবিলিতে সময় কাটানোর জন্য উপযুক্ত এই রেস্তোরাঁ। দুই রকম বসার জায়গা রয়েছে, একটা রেস্তোরার ভিতরে, আরেকটা ওপেন এয়ার ডাইনিং। সম্প্রতি কলকাতার নস্টালজিয়াকে মাথায় রেখে ট্রামের কামরা যোগ করা হয়েছে রেস্তোরাঁ শয্যায়।

কি কি পাওয়া যায়? দাম কেমন?

বিভিন্ন চাট থেকে শুরু করে, চা, লস্যি, জিলিপি রাবরির মতো জনপ্রিয় মিষ্টি, আর বাঙালির প্রিয় চাইনিজ খাবার ফ্রাইড রাইস চিলি, চিকেন সহ প্রায় সব রকমের জনপ্রিয় স্ট্রিট ফুড পাওয়া যায় এখানে। দামও সাধ্যের মধ্যে । খাবারের ন্যূনতম দাম শুরু ৩০ – ৪০ টাকা থেকে সর্বাধিক ২০০ টাকা পর্যন্ত।

তাই শহরের চেনা দোকানগুলোতে খাওয়ার পর, একবার স্বাদ বদলাতে ‘কলকাতা স্ট্রিট ফুডে’ ঢু মেরে আসতেই পারেন !

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *