আজ খবর ডেস্ক:
Kolkata Parking আজ থেকেই কলকাতায় (Kolkata) বাড়ল পার্কিং ফি (Parking Fee)। রাস্তায় সবরকম গাড়ি রাখার ক্ষেত্রেই গুনতে হবে বেশি টাকা।
আগেই কলকাতা পুরসভার (KMC) বাজেটে সেই প্রস্তাব পাশ হয়েছিল। ১ তারিখ থেকেই চালু হলো নয়া নিয়ম। Kolkata Parking

একনজরে দেখে নেওয়া যাক পার্কিং রেট কত ছিল আর কত হলো!
১) দু’চাকা গাড়ির জন্য আগে দিতে হত ঘণ্টা প্রতি ৫ টাকা। এখন দু’ঘণ্টার জন্য দিতে হবে ১০ টাকা। ৩ ঘণ্টা হলেই তা বেড়ে হবে ৪০ টাকা। ৪ ঘণ্টা হলে পার্কিং ফি দিতে হবে ৬০ টাকা, আর ৫ ঘণ্টার জন্য ফি ৮০ টাকা। তারপর থেকে প্রতি ঘণ্টা পিছু ৫০ টাকা।
২) চার চাকার ক্ষেত্রে আগে ঘণ্টা পিছু খরচ ছিল ১০টাকা। আজ থেকে সেটাই হচ্ছে ২০ টাকা। ২ ঘণ্টা গাড়ি রাখলে পার্কিং ফি ৪০ টাকা। ৩ ঘণ্টার জন্য সেই ফি হবে ৮০ টাকা। ৪ ঘণ্টার জন্য দিতে হবে ১২০ টাকা আর ৫ ঘণ্টার জন্য সেই ফি ১৬০ টাকা। তারপর থেকে প্রতি ঘণ্টা পিছু ১০০ টাকা।

৩) বাস-লরির ক্ষেত্রে এতদিন পার্কিং ফি ছিল ঘণ্টা পিছু ২০ টাকা। সেটাই বেড়ে হল ৪০। ৪ ঘণ্টার জন্য গাড়ি রাখা হলে দিতে হবে ২৪০ টাকা। ৫ ঘণ্টা পর ফি বেড়ে দাঁড়াবে ৩২০ টাকা। তারপর থেকে প্রতি ঘণ্টায় গুনতে হবে ২০০ টাকা।

কেন হঠাৎ এই ফি বৃদ্ধি? aajkhobor.com কে মেয়র পরিষদ দেবাশীষ কুমার জানালেন, ” আমরা চাই না দীর্ঘক্ষণ রাস্তায় গাড়ি দাঁড়িয়ে থাকুক। তাছাড়া ন্যাশনাল গ্রিন ট্রাইবুনালও (National Green Tribunal) বলছে, রাস্তায় পার্কিং কম হলে গাড়ি চলাচলের জায়গা বাড়বে। গাড়ির গতি মন্থর না হলে পরিবেশ দূষণ ও কম হবে। তাই আমাদের এই সিদ্ধান্ত”।

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *