আজ খবর ডেস্ক- গর্ভপাত করতে গেলে কার দ্বারস্থ হওয়া উচিত চিকিৎসক না আদালতের? এই নিয়ে বিস্তর দ্বন্দ্ব রয়েছে বহু দিন ধরেই। এমনই এক ঘটনা দেখা গেল কলকাতায়। এক মহিলার মতে তিনি ট্রমায় ভুগছেন এবং গর্ভপাত করাতে চান। এই আর্জি নিয়ে ওই মহিলা আদালতের দ্বারস্থ হন।

আদালতে তরফে জানানো হয়, গর্ভপাত করা সম্ভব নাকি সেই উত্তর দেবেন চিকিৎসক। কোনও রকম ভাবেই আইনের সঙ্গে জড়িত ব্যক্তি এর উত্তর দিতে পারেন না। এমনটাই জানানো হয় আদালতের তরফে। অনিচ্ছায় ওই সন্তানের জন্ম দিতে চান না ওই মহিলা। কারণ, তিনি মনে করেন এতে তাঁর ও তাঁর সন্তানের ক্ষতি হতে পারে।

ভারতে গর্ভপাত করানোর নিয়ম অনুযায়ী, কোনও মহিলা অন্তঃসত্ত্বা হলে, ৩২ সপ্তাহ পর গর্ভপাত করাতে চাইলে আদালতের সম্মতি নিতে হয়। কিন্তু একাধিক ক্ষেত্রে দেখা গিয়েছে, আদালত চিকিৎসকদের সঙ্গে পরামর্শ করার উপদেশ দিয়েছেন।

কিন্তু এই ক্ষেত্রে বিচারক স্বাস্থ্য সচিবকে, একটি ছয় সদস্যের চিকিৎসক দল গঠন করতে নির্দেশ দিয়েছেন। আদালতের তরফে স্পষ্ট জানানো হয়েছে ৩ নভেম্বরের মধ্যে ওই মহিলার পরীক্ষা-নিরীক্ষার রিপোর্ট পেশ করতে হবে। এরপরই সিদ্ধান্ত নেওয়া যাবে ওই মহিলা গর্ভপাত করানোর অনুমতি পাবেন নাকি।

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *