যুক্তরাজ্যের সিদ্ধান্ত বদলের পর কোভিডবিধি নিয়ে সুর নরম করলো ভারত। বুধবার যুক্তরাজ্যের নাগরিকদের দেশে প্রবেশের ক্ষেত্রে কঠোর নির্দেশিকা প্রত্যাহার করল ভারত।

যুক্তরাজ্যের তরফ থেকে চলতি বছরেই আন্তর্জাতিক যাত্রীদের জন্য বিশেষ কোভিড বিধি ঘোষণা করা হয়েছিল। আর সেই তালিকায় নাম ছিল ভারতেরও।
সেখানে বলা হয় ভারতে কোভিডশিল্ডের দুটো টিকা নেওয়ার পরও সেখান থেকে আগত যাত্রীকে যুক্তরাজ্য টিকাবিহীন বলে গণ্য করা হবে। এমনকি ভারত প্রদত্ত কোভিডের টিকাকরনের নথির বিশ্বাসযোগ্যতা নিয়েও যুক্তরাজ্যের তরফ থেকে সন্দেহ প্রকাশ করা হয়। যদিও এরমধ্যে ভারতের তরফ থেকে যুক্তরাজ্যের সরকারকে তাদের এই নিয়ম পুনর্বিবেচনা করার কথা বলা হয়েছিল। তবে তখনও যুক্তরাজ্য তাদের অবস্থানে অনড় থাকায় ভারতের তরফ থেকেও পাল্টা ব্যবস্থা নেওয়া হয়। সরকারি তরফ থেকে ঘোষণা করা হয় – যুক্তরাজ্য থেকে ভারতে আগত যাত্রীদের টিকা নেওয়া থাকলেও বা না থাকলেও ১০ দিন হোম কোয়ারেন্টিনে থাকতে হবে। তারপর বাধ্যতমূলকভাবে আর.টি. পি.সি.আর টেস্ট করাতে হবে। ভারতের পাল্টা জবাবে তারপরই নড়ে বসে যুক্তরাজ্য। সেখানে ভারতীয় যাত্রীদের টিকাকরণকে মান্যতা দেওয়া হয়। যুক্তরাজ্যের সিদ্ধান্ত প্রকাশ্যে আসতেই ভারতও নিজেদের অবস্থান শিথিল করা ঘোষণা করেছিল। শেষমেষ বুধবার ভারতের তরফ থেকেও জানানো হয় – এবার থেকে যুক্তরাজ্য থেকে আগত যাত্রীদের পূর্ব ঘোষিত ১০ দিনের হোম কোয়ারেন্টিন থাকতে হবে না ।


দুই দেশের এই সিদ্ধান্ত কোভিড পরিস্থিতিতে স্বাভাবিক ভাবেই দুই দেশের পর্যটকদেরই যাতায়াতের ক্ষেত্রে স্বস্তি দেবে। অন্যদিকে কোভিডবিধি নিয়ে দুই দেশের মধ্যকার যে হালকা টানাপোড়ন তৈরি হয়েছিল সেটিও একটি সমঝোতার পর্যায় পৌঁছে যাবে।

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *