আজ খবর ডেস্ক- বেশ কিছুদিন ধরে বন্ধ ছিল প্রমোদতরীতে ভেসে কলকাতার গঙ্গা বক্ষে ফুরফুরে হাওয়া খেয়ে দৃশ্য উপভোগ করার অভিজ্ঞতা। পাল তোলা নৌকোয় করে ঘুরে বেড়ানোর দিন তো কবেই গেছে। তবে বেশ কিছুদিনের ব্যবধানে ফের একবার গঙ্গা বক্ষে ভাসতে চলেছে প্রমোদতরী। শীতের কুয়াশা ঠেলে ইতিহাস দর্শন। একাধিক মনমাতানো স্পট সঙ্গে কাহিনী, সৌজন্যে আই আর সি টি সি।

কলকাতা, ফুলিয়া, বাঁশবেড়িয়া, চন্দননগরের মতো বিখ্যাত জায়গাগুলি ঘুরে দেখার জন্যে অনবদ্য সফর সঙ্গি, অন্তরা নদী সূত্র প্যাকেজ। ইতিহাসের হাতছানি বরাবর ডেকেছে ভমণ পিপাসুদের আর সেই টানেই আসন্ন শীতে এই আনন্দে গা ভাসানোর সুযোগ পাবেন তাঁরা। ৫, ২৬ নভেম্বর, ১৭, ২৬ ডিসেম্বর, ৭, ১৪ জানুয়ারি, ১৪, ১৮ ফেব্রুয়ারি এবং
৪, ২৫ মার্চ দিন স্থির করা হয়েছে প্রমোদতরীতে ঘুরে বেড়ানোর জন্য।

প্রমোদতরীতে ঘুরে বেড়ানো কালীন যাত্রীদেরকে দেওয়া হবে একাধিক সুবিধা। ইংরেজি ভাষাতে কথা বলতে পারা ট্যুর গাইড, নানান রকমের খাদ্য শৈলী, ভারতীয় ব্র্যান্ডের মিনারেল জল, ইত্যাদি। নির্দিষ্ট শাখা মেনে ঘুরে বেড়ানোর জন্য থাকছে আকর্ষণীয় বেড়ানোর স্পট। তবে প্রমোদতরীতে উঠতে গেলে ১৮ বছরের উর্ধ্বে থাকা ব্যক্তিকে দিতে হবে ডবল ডোজ টিকাকরণের সার্টিফিকেট।

পাশাপাশি থাকছে নানান সুবিধা, যেমন নিজস্ব ঘর ভাড়া করে নিতে পারবেন যাত্রীরা। এই আকর্ষণীয় যাত্রায় সিঙ্গেল অকুপেন্সির জন্য যাত্রীকে গুনতে হবে ৫৫ হাজার ১২৫ টাকা, ডবল অকুপেন্সির জন্যে দিতে হবে ৩১ হাজার ৫০০ টাকা এবং ৫-১২ বছর বয়সী শিশুদের জন্য খরচ করতে হবে ১৫ হাজার ৭৫০ টাকা। আগাম এই বুকিং বাতিল করা ও যেতে পারে, সেই ক্ষেত্রে যাত্রার ৩০ দিনের মধ্যে জানাতে হবে কতৃপক্ষকে, তবে বুকিং বাতিল বাবদ ১৫ শতাংশ টাকা কেটে নেওয়া হবে মূল অঙ্কের থেকে, প্রমোদতরীর তরফে। অন্যদিকে, যাত্রার ২৯ দিনের মাথায় বুকিং বাতিল করলে কোনও মূল্য ফেরত পাবেন না যাত্রীরা।

পর্যটন ক্ষেত্রে এই উদ্যোগ অনবদ্য বলেই মনে করছেন অনেকে। আই আর সি টি সি-র তরফে হ্রদ, নদীর পাশাপাশি সমুদ্র সফরও আয়োজন করা হয়। তবে উল্লেখ্য, পশ্চিমবঙ্গের গঙ্গা বক্ষে সফর শুরু করতে চলেছে তারা। পশ্চিমবঙ্গের নদী তীরবর্তী এলাকাগুলি ইতিহাসে ঠাসা, সঙ্গে অপূর্ব সৌন্দর্য। আন্তর্জাতিক ও অন্তরদেশীয় ক্রুজ অপারেটরদের সঙ্গে হাত মিলিয়ে সারা ভারতের বিভিন্ন প্রান্তে এই ধরনের সফরের আয়োজন করা হচ্ছে ইতিমধ্যেই। সেই সফরের একটি অংশ হল এবার পশ্চিমবঙ্গের গঙ্গা বক্ষ।

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *