আজ খবর ডেস্ক: সময়ের সঙ্গে যুগ এগিয়ে গেলেও লিঙ্গের ভেদাভেদ, সমকামিতা নিয়ে মানুষের চিন্তা ভাবনা এখনও সেভাবে এগোতে পারেনি। এখনও ছেলে বা মেয়ে সমকামী শুনলে একবার হলেও ভুরু কুঁচকে ওঠে পরিবারের। এই কথা প্রকাশ্যে বলতেও কুন্ঠা বোধ করেন অনেক বাবা-মা। তাই দীর্ঘসময় ধরেই নিজেদের সামাজিক প্রতিষ্ঠা ও গ্রহণযোগ্যতা নিয়ে লড়ছে বিশ্বব্যাপী একাধিক এলজিবিটিকিউএআই কমিউনিটিগুলো। তাঁদের এই প্রতিকূল পথ চলায় খানিকটা আশার আলো দেখাচ্ছেন কেউ কেউ। বিদ্রোহ করছেন, মতামত দিচ্ছেন, বুকে দিন বদলের আশা নিয়ে তাঁদের জন্য আওয়াজ তুলছেন।

এরকমই এক বাঙালি চিত্রকর, কর্মসূত্রে ফ্রান্সে থাকেন। সে দেশেও সমকামীদের জীবন ততটা সহজ নয়। সহজ নয় এলজিবিজিকিউএ গোষ্ঠীর জীবনযাপন। তবুও নিজেদের সত্ত্বা ধরে রেখে বাঁচার নিরন্তর লড়াই চালিয়ে যাচ্ছে তাঁরা। আর সেই চেষ্টার রেশ ধরেই কলকাতায় এসেছেন অভিজিৎ ঘোষ।

ইচ্ছে, নিজের ছবি ও কথায় মাধ্যমে এলজিবিটিকিউএআই আন্দোলন নিয়ে মহানগরীতে সচেতনতা ছড়াবেন। তিনি বলেন, ‘‘সে দেশে তবু নিজের মতো করে বাঁচার চেষ্টা করতে পারেন কেউ কেউ। এখানে পরিস্থিতি আরও কঠিন। তাই সমাজকে সচেতন করতে চাই এলজিবিটিকিউএ গোষ্ঠীর মানুষের জীবন সম্পর্কে। তাঁদের লড়াইয়ের গল্প বলতে চাই।’’

সেই লক্ষ্য নিয়েই শুক্রবার থেকে শুরু হয়েছে তাঁর পেন্টিংয়ের প্রদর্শনী ও কর্মশালা। প্রদর্শনী চলবে আজও। তপসিয়া রোডের ‘অফ বিট’ গ্যালারিতে গল্প, ছবিতে যৌনতা নিয়ে নানা আলোচনায় কলকাতার দর্শকদের সচেতন করতে চেয়েছেন তিনি। চেষ্টা করছেন, ভাবনার গতিপথে নতুন মোড় আনতে। তাই তিনি জানিয়েছেন, এ দেশের পুরাণ এবং উপকথাতেও রয়েছে এমন বহু মানুষের কথা যাঁরা যৌনতার নিরিখে প্রান্তিক। কিন্তু তাঁরাও এই সমাজেরই অঙ্গ।

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *