আজ খবর ডেস্ক- পশ্চিমবঙ্গ মাননীয়া মুখ্যমন্ত্রীকে “Fortune 500” তালিকাভুক্ত করলো আন্তর্জাতিক শিল্পগোষ্ঠী – “আদিত্য বিড়লা গ্রুপ।” গত ৪ ঠা অক্টোবর,২০২১ এ পশ্চিমবঙ্গে একটি রঙ কারখানা স্থাপন করার জন্য ইচ্ছে প্রকাশ করে এই শিল্প গোষ্ঠী। সেই মর্মে রাজ্য সরকারের কাছে একটি লিখিত প্রস্তাবও দেওয়া হয়েছিল। তার প্রেক্ষিতেই ওই শিল্প গোষ্ঠীর কার্যনির্বাহী প্রেসিডেন্ট শ্রী সুনীল বাজাজ ও মুখ্য চীফ অপারেটিং অফিসার অজিত কুমার বিষয়টি নিয়ে রাজ্যের মুখ্যসচিবের সঙ্গে বৈঠক করেন।

কিছু সময় আগে, আদিত্য বিড়লা গ্রুপের পক্ষ থেকে খড়গপুরে বিদ্যাসাগর ইন্ডাষ্ট্রিয়াল পার্কের ৮০ একর জমিতে একটি রঙ কারখানা স্থাপন করার ইচ্ছে প্রকাশ করা হয়। সেই মর্মে তাদের তরফ থেকে আগাম লিখিত আবেদনও দেওয়া হয়। তাদের ইচ্ছে মূলত ওই স্থানে তারা মূল কারখানার পাশাপাশিই সহযোগী উৎপাদন কেন্দ্রগুলিও স্থাপন করবে।

রাজ্য সরকারের তরফ থেকে সম্মতি পাওয়ার পর আদিত্য বিড়লা গ্রুপের তরফ থেকে জানানো হয়েছে যে, এই প্রকল্পটির জন্য আনুমানিক ১০০০ কোটি টাকা বিনিয়োগ করবেন তারা। তারা আরও জানান, শুধুমাত্র রঙ কারখানা থেকেই ৬০০ লোকের সরাসরি কর্মসংস্থান হবে, এছাড়া পরোক্ষভাবে আরও দেড় হাজার মানুষের কর্মসংস্থানের সুযোগ গড়ে দেবে এই প্রকল্পটি।

শিল্প গোষ্ঠীটির মতে, সব কিছু ঠিক গেলে প্রস্তাবিত কারখানাটি আগামী দেড় থেকে দু’ বছরের মধ্যেই চালু করা সম্ভব হবে বলে আশা করছেন তারা।

ইতিমধ্যেই আদিত্য বিড়লা গ্রুপের তরফ থেকে মাননীয়া মুখ্যমন্ত্রী ও রাজ্য সরকারের দ্রুত এবং সক্রিয় সহযোগিতার জন্য আন্তরিকভাবে ধন্যবাদ জানানো হয়েছে।

দীর্ঘদিন ধরে রাজ্যে কোনো বড়ো শিল্পের আগমন না ঘটায় কর্মসংস্থানের বেজায় অভাব দেখা দিয়েছে রাজ্যজুড়ে। সেই বিষয়টি মাথায় রেখেই ২০১১ এর পর, প্রথমবার বর্তমান তৃণমূল সরকারের পক্ষ থেকে কিছুদিন আগেই সিঙ্গুরে টাটা ইন্ডাস্ট্রিজকে পুনরায় শিল্প কারখানা গড়ার জন্য আহবানও জানানো হয়েছিল। তার মধ্যে আদিত্য বিড়লা গ্রুপের মতো একটি এত বড়ো শিল্পগোষ্ঠীর রাজ্যে আসাকে বড়ো রকমের সুযোগ বলেই মনে করছে রাজ্য সরকার।

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *