আজ খবর ডেস্ক- দেশজুড়ে বর্ষা বিদায় নিলেও এখনও কাটেনি বৃষ্টির রেশ। দেশজুড়ে একাধিক রাজ্যে চলছে ভারী বর্ষণ। কিছু কিছু জায়গায় ভারী বৃষ্টিপাতের জেরে বন্যার পরিস্থিতি তৈরি হয়েছে।

কেরলে মুষলধারে বৃষ্টিতে এখনও পর্যন্ত কমপক্ষে ১২ জন প্রাণ হারিয়েছেন। কোট্টায়ামে ৯ জন এবং ইদুক্কিতে ২ জনকে মৃত অবস্থায় পাওয়া গেছে। এদিকে, মৌসুম বিভাগের তরফ থেকে তিরুঅনন্তপুরম, কোল্লাম, পাঠানামথিত্তা, কোট্টায়াম, আলাপ্পুঝা, এর্নাকুলাম, ইদুক্কি, ত্রিশুর, পালাক্কাদ, মালাপ্পুরম এবং কোঝিকোড সহ কেরলের ১১ টি জেলায় ভারী বৃষ্টিপাতের জন্য হলুদ সতর্কতা জারি করেছে। কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রী, অমিত শাহ ওই রাজ্যে বন্যা পরিস্থিতির দিকে নজর রাখছেন বলে জানিয়েছেন এবং সম্ভাব্য সবরকম সহায়তার আশ্বাস দিয়েছেন।

শুধু কেরলই নয়, আজ ও কাল অর্থাৎ ১৭ ও ১৮ অক্টোবর উত্তরাখণ্ড, হরিয়ানা ও পূর্ব উত্তর প্রদেশে ভারী বৃষ্টির পূর্বাভাস দিয়েছে মৌসুম ভবন। আজ থেকেই নিম্নচাপের জেরে বৃষ্টি শুরু হয়েছে তেলেঙ্গানাতে। এছাড়া হিমাচল প্রদেশের ৫ জেলায় হালকা থেকে মাঝারি বৃষ্টির সম্ভাবনা রয়েছে বলে জানা যাচ্ছে। কোনো কোনো জায়গায় বজ্র বিদ্যুৎ সহ বৃষ্টিরও সম্ভাবনা রয়েছে।

রাজধানী দিল্লিতেও চলছে বিক্ষিপ্ত বৃষ্টিপাত। রবিবার ভোর থেকে মেঘলা আকাশ সহ দিল্লির একাধিক জায়গা জুড়ে বৃষ্টিপাতের পরিমাণ বেড়েছে । এতে গত কিছুদিনে দিল্লির বাতাসে দূষণের মাত্রা যে ভাবে বেড়েছিল তা কিছুটা ভালো হতে পারে বলে মনে করছে বিশেষজ্ঞরা।

সেই সঙ্গে আলিপুর আবহাওয়া দপ্তরের তরফ থেকে জানানো হয়েছে, আজ থেকেই এই রাজ্যের দক্ষিণবঙ্গের জেলা গুলিতে বাড়তে পারে বৃষ্টি। পূর্ব মেদিনীপুর, দক্ষিণ ২৪ পরগনা সহ উপকূলের জেলা গুলিতে অতি ভারী বৃষ্টিপাতের সতর্কতা জারি করা হয়েছে। তাই মঙ্গলবার মৎস্যজীবীদের সমুদ্রে যেতেও নিষেধ করা হয়েছে। বুধবার অর্থাৎ লক্ষী পুজোর দিন পর্যন্ত চলতে পারে বৃষ্টি। উত্তরবঙ্গের জেলা গুলিতেও আগামী দুই দিন বৃষ্টির সম্ভাবনা রয়েছে।

উৎসবের মরশুমে দুর্গাপুজোর আগেও এমন পূর্বাভাস দিয়েছিল আবহাওয়া দপ্তর। তবে অল্পের উপর সেই আশঙ্কা কেটে যায়। কিন্তু লক্ষী পুজোর আগে আবারও এই সতর্কতা কোজাগরীর আরাধনা নিয়ে চিন্তা বাড়াচ্ছে বাঙালির।

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *