pu

আজ খবর ডেস্ক:

পুজোর মধ্যে বৃষ্টির আশঙ্কা থাকলেও মোটামুটি ভালো ভাবেই কেটেছে পুজো। কিন্তু দশমীর দুপুর থেকেই কলকাতা সহ রাজ্যের কয়েকটি জেলায় আকাশ মেঘলা ছিল। বিকেল থেকে বজ্র বিদ্যুৎ সহ বিক্ষিপ্ত বৃষ্টিও হয়েছে। তবে আবহাওয়া দপ্তরের তরফ থেকে যে ভারী বর্ষণের পূর্বাভাস দেওয়া হয়ে ছিল, তেমনটা হয়নি। বরং গোটা পুজো জুড়েই একরকম ভ্যাপসা ভাব বজায় ছিল।

কিন্তু পুজো কাটতে না কাটতেই আবারও আবহাওয়া দফতরের তরফ থেকে রাজ্য জুড়ে নতুন নিম্নচাপের ভ্রুকুটি। পূর্বাভাসে জানান হয়েছে, ১৭ ও ১৮ অক্টোবর ঝোড়ো হাওয়ার সঙ্গে বৃষ্টির দাপট বাড়তে পারে দক্ষিণবঙ্গে। উত্তর ও দক্ষিণ পরগণা, দুই মেদিনীপুরে ঘন্টায় ৪০ কিলোমিটার বেগে বইতে পারে ঝোড়ো হাওয়া। কলকাতা সহ হাওড়া ও হুগলিতে হাওয়ার বেগ থাকতে পারে ঘন্টায় ৩০ থেকে ৪০ কিলোমিটার। মৎস্যজীবীদের সমুদ্রে যেতে নিষেধ করা হয়েছে।দক্ষিণবঙ্গে দুর্যোগপূর্ণ আবহাওয়ার আগাম সতর্কবার্তাও জারি হয়েছে।

কেমন থাকবে কলকাতার আবহাওয়া?

আজ কলকাতার আকাশ আংশত মেঘলা থাকবে। দুপুরের পর বজ্রবিদ্যুৎ সহ বৃষ্টির সম্ভাবনা রয়েছে। সকালে সর্বনিম্ন তাপমাত্রা ২৬ ডিগ্রি। গতকাল সর্বোচ্চ তাপমাত্রা ছিল ৩৩.৪ ডিগ্রি । বাতাসে জলীয়বাষ্পের সর্বোচ্চ পরিমাণ ৯৭ শতাংশ।

কেমন থাকবে রাজ্যের আবহাওয়া?
দক্ষিণবঙ্গে রবি ও সোমবার খারাপ আবহাওয়া থাকার সম্ভাবনা রয়েছে। ঝোড়ো হাওয়ার সঙ্গে হতে পারে ভারী বৃষ্টিপাতও। গাঙ্গেয় পশ্চিমবঙ্গের প্রায় সব জেলাতেই বৃষ্টি চলবে মঙ্গলবার পর্যন্ত।

আজ , অর্থাৎ শুক্রবার থেকে তাপমাত্রা বাড়তে শুরু করবে
। বাতাসে জলীয় বাষ্প থাকায় অস্বস্তিও বাড়বে। দুপুরের পর থেকে বজ্রবিদ্যুৎ সহ বৃষ্টি হতে পারে প্রায় সব জেলাতেই।

বৃষ্টির পরিমাণ বাড়বে শনিবার। শনিবার দিনভর দফায় দফায় বৃষ্টির সম্ভাবনা রয়েছে। দক্ষিণবঙ্গের প্রায় সব জেলাতেই বজ্রবিদ্যুৎ সহ হালকা থেকে মাঝারি বৃষ্টির হতে পারে। উপকূলের জেলাগুলিতে বেশি বৃষ্টির পূর্বাভাস দেওয়া হয়েছে।

দেশের অধিকাংশ এলাকা থেকেই বিদায় নিয়েছে বর্ষা। তবে, বঙ্গোপসাগর ও আরব সাগরে দু’টি নিম্নচাপ অক্ষরেখা রয়েছে। দক্ষিণ পূর্ব আরব সাগরে রয়েছে আরেকটি নিম্নচাপ। অন্য নিম্নচাপটি পশ্চিম মধ্য বঙ্গোপসাগর ও উত্তর-পশ্চিম বঙ্গোপসাগরে অবস্থান করছে। যা ক্রমশ দক্ষিণ উড়িষ্যা ও অন্ধ্র প্রদেশ উপকূলে পৌঁছবে।

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *