আজ খবর ডেস্ক- সদ্য প্রকাশিত হয়েছে তৃণমূল কংগ্রেসের কলকাতা পুরসভা নির্বাচনের প্রার্থী তালিকা। তবে কলকাতা বন্দর এলাকা খিদিপুরের কার্ল মাকর্স সরণির এক অনুষ্ঠানে জোড়া ফুলের হাত ধরল বিলকিস বেগম, বামেদের তরফ থেকে টিকিট পাননি তিনি। ফিরহাদ হাকিম এর উপস্থিতিতে তৃণমূল কংগ্রেসের সঙ্গী হলেন এই কাউন্সিলর।

প্রসঙ্গত গত শুক্রবার আংশিক প্রার্থী তালিকা প্রকাশ করেছে সিপিএম তবে দেখা গিয়েছে ৭৫ নম্বর ওয়ার্ডে ১০ বছরের কাউন্সিলর বিলকিসকে প্রার্থী করেনি সিপিএম। ওই ওয়ার্ডের প্রাক্তন সিপিএম কাউন্সিলর ফৈয়াজ আহমেদ খানকে ফিরিয়ে আনা হয়েছে। দেখা গিয়েছে, ২০০০ সাল থেকে ২০১০ পর্যন্ত ওই ওয়ার্ডের কাউন্সিলর ছিলেন ফৈয়াজ। এরপর কাউন্সিলর হন বিলকিস।

রাজনৈতিক মহলের একাংশ বলছেন, জায়গা না রাখতে পেরে ক্ষোভের মুখে পড়ে দল বদলেছেন বিলকিস। ২০২১ সালে ওই ৭৫ নম্বর ওয়ার্ড সংরক্ষণমুক্ত হওয়ায় ফের সিপিএমের হয়ে প্রার্থী হয়েছেন ফৈয়াজ। আর তাতেই ক্ষুব্ধ তিনি। তাঁর হাতে পতাকা তুলে দিয়ে তৃণমূলে স্বাগত জানান ফিরহাদ।

পরিবহনমন্ত্রী ফিরহাদ হাকিম বলেন, তিনি যখন থেকে কলকাতা বন্দর এলাকার বিধায়ক হয়েছেন, তখন থেকেই তাঁর লক্ষ্য ছিল বিলকিসের মতো কাজের মেয়েকে নিজেদের দলে নিয়ে আসা। আজ তাঁর সেই ইচ্ছেপূরণ হল। এ বার থেকে বিলকিস তৃণমূলের প্রতিনিধি হয়ে কাজ করবেন। ২০১০ ও ২০১৫ সালে যখন তৃণমূলের প্রবল দাপট, তখনও ওয়ার্ডে জয়ী হয়েছিলেন সিপিএমের বিলকিস।

কাউন্সিলরের দলত্যাগ নিয়ে ফৈয়াজ বলেন, ‘‘ওই কাউন্সিলর দুর্নীতির সঙ্গে যুক্ত হয়ে পড়েছিলেন বলেই তাঁকে আর প্রার্থী করা হয়নি। শাসকদলের সঙ্গে যোগযোগ থেকে শুরু করে বেআইনী নির্মাণ-সহ একঝাঁক অভিযোগ উঠেছিল তাঁর বিরুদ্ধে। এমন কাউন্সিলর যে টিকিট না পেয়ে তৃণমূলে যাবেন, এটাই স্বাভাবিক।’’

রাজ্যে যখন বিজেপি থেকে একনাগাড়ে কর্মীরা তৃণমূলে চলে আসছেন, ঠিক সেই মুহূর্তে পুরসভার নির্বাচনের আগেও বাম থেকে তৃণমূলে আসার হিড়িক স্পষ্ট। আসন্ন লোকসভা নির্বাচনে তৃণমূল কংগ্রেসের ব্যাপক ক্ষমতা যথেষ্ট কাজে লাগবে বলে মনে করছেন দলের একাংশ।

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *