আজ খবর ডেস্ক- কেন্দ্র ও রাজ্যের মধ্যে জ্বালানির দাম নিয়ে বচসা নতুন নয়। তবে তৃণমূল সরকারের দাবি কেন্দ্রের তরফ থেকে তেলের দাম কমান যেন ছলনার ছন্দ। সদ্য কেন্দ্রীয় সরকার পেট্রল ও ডিজেলের শুল্ক কমিয়েছে ৫ এবং ১০ টাকা যথাক্রমে। এরপর সরাসরি চ্যালেঞ্জ ছুড়ে দিয়েছে মমতার দিকে। রাজ্যের পালা শুল্কের উপর ছাড় দেওয়ার জন্য।

যদিও রাজনৈতিক মহলে এই নিয়ে বেশ জল্পনা সৃষ্টি হয়েছে। কেন্দ্রের পর রাজ্য জ্বালানির মূল্যের পেছনে কতটা শুল্ক ছাড় দেবে? তৃণমূল রাজ‌্য সাধারণ সম্পাদক ও মুখপাত্র কুণাল ঘোষ বলেন, রাজ্যের কাছ থেকে অগ্রিম অনেকটাই টাকা কেটে নিয়ে যায় কেন্দ্র। ফলে একেই অর্থের অবস্থা খারাপ, তার মধ্যে অতিরিক্ত ছাড় দেওয়ার দাবি কি করে তোলে কেন্দ্র? পাশাপাশি তৃণমূল নেতৃত্ব জানান, কেন্দ্র ও রাজ্যের করের কাঠামো এক থাকা উচিত, তবেই সমন্বয় করে করে ছাড় দেওয়া সম্ভব হবে। আকাশছোঁয়া দাম তুলে দিয়ে তারপর সামান্য কিছু দাম কমান কে সাধারণের স্বস্তি বলা চলে না।

পাশাপাশি তৃণমূলের তরফ থেকে আক্রমণ ছুড়ে দেওয়া হয় বিজেপির দিকে। তৃণমূলের দাবি বিজেপি মুখ রক্ষার রাজনীতি করছে। বাংলায় এভাবে লজ্জার হার হারার পর, মানুষের কাছে সহানুভূতি দাবি করার জন্য এই ধরনের সিদ্ধান্ত নিচ্ছে যা আদতে ভুল বলে মনে করছেন নেতৃত্বেরা।

কেন্দ্র জ্বালানির দাম কমানোর পর শুল্ক কমানোর পর এনডিএ শাসিত রাজ‌্যগুলি এবং কেন্দ্রশাসিত অঞ্চলগুলি জ্বালানিতে ভ‌্যাট কিছুটা কমিয়েছে। তবে রাজ্যের তরফে আদতে কতটা কি করবে সেই নিয়ে জল্পনা তৈরি হয়েছে।

তৃণমূলের তরফ থেকে একাধিক কটাক্ষ, মন্তব্য করা হয় বিজেপির বিরুদ্ধে। বলা হয়, এখনও বহু মানুষ কাঠে রান্না করছেন, গ্যাস সিলিন্ডার পাননি। পাশাপাশি এও বলা হয়, মোদীর আচ্ছে দিনের গাড়ি রিভার্স গিয়ারে চলছে। যদিও এই সমস্ত জল্পনার পর আপাতত রাজ্যের তরফে জ্বালানির উপর সাধারণ মানুষ কোনও রকম কর ছাড় পাবেন নাকি, সেই বিষয়ে দেখার।

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *