আজ খবর ডেস্ক- রাজ্য সরকারের তরফ থেকে সম্প্রতি নতুন দেশি মদের ব্র্যান্ড আনা হয়েছে, যার নাম “ঝুমুর”। নতুন ব্র্যান্ডের নামকে ঘিরে তৈরি হয়েছে জল্পনা। এই নামের জন্য আদিবাসী ভাবাবেগে আঘাত লেগেছে বলে দাবি তাদের। এইজন্যে পথে নেমে প্রতিবাদ পর্যন্ত জানিয়েছে কুর্মি সমাজ।

এই ঘটনা প্রকাশ্যে আসতেই নড়েচড়ে বসেছে রাজ্যের আবগারি দপ্তর। তাদের তরফ থেকে নতুন দেশি মদের ব্র্যান্ডের নাম পর্যন্ত পরিবর্তন করা হচ্ছে বলে জানা গিয়েছে। সম্প্রতি একাধিক দেশি মদ বাজারে আনা হচ্ছে রাজ্য সরকারের তরফ থেকে। তাদের মধ্যে রয়েছে বাহারি নামের ছড়াছড়ি। যেমন বিরাট, দিলরুবা, গ্লোবাস মহুয়া, ঝুমুর, বাজিগর প্রভৃতি। তার মধ্যে থেকেই এই ঝুমুর নামটি নিয়ে প্রতিবাদে নেমেছেন ঝুমুর শিল্পীরা।

যদিও এই প্রতিবাদের জেরেই রাজ্যের আবগারি দপ্তর থেকে ঝুমুর নাম বদল করে অন্য নাম দেওয়া হচ্ছে নাকি সেই বিষয়ে পরিষ্কার করে কিছু জানানো হয়নি। তবে অনেকে প্রতিবাদকেই নাম পাল্টানোর কারণ হিসেবে মনে করছেন। ‘ঝুমুর’ নাম বদল করে অন্য কি নাম দেওয়া হবে সেই বিষয়ে এখনও স্পষ্ট করে কিছু জানানো হয়নি রাজ্যের তরফে।

রাজ্যের তরফে বিভিন্ন ব্র্যান্ডেড দেশি মদের নাম ঘোষণা হলে, জামবনীতে ঝুমুর শিল্পীদের তরফে এই প্রতিবাদ করা হয়। ঝুমুর ব্র্যান্ডকে ইতিমধ্যেই নজর এনে দিয়েছে এই বিক্ষোভ। রাঢ় বাংলার সংস্কৃতির সঙ্গে জড়িয়ে রয়েছে এই ঝুমুর গান এবং তার সঙ্গে জড়িত ঝুমুর শিল্পীরা। পশ্চিমবঙ্গের পাশাপাশি ঝাড়খন্ড এবং উড়িষ্যার বিভিন্ন অংশে ঝুমুর শিল্প বিখ্যাত। বিভিন্ন অনুষ্ঠানে ঝুমুর শিল্পীদের নিয়ে যাওয়া হয় দূর-দূরান্তে।

ঝুমুর শিল্পীদের কটাক্ষ, রাজ্য সরকার রবীন্দ্রপ্রেমীদের কথা চিন্তা করে যদি দেশি মদের নাম রাখে ‘গীতবিতান’, তাহলে স্বাভাবিকভাবেই প্রতিবাদ হবে। ঠিক সেইভাবেই ঝুমুর শিল্পীদের কথা না ভেবে ঝুমুর নাম রাখার পিছনে আদিবাসীদের ভাবাবেগে আঘাত লেগেছে। এই বিষয়টি আগে ভাবনা-চিন্তা করে দেখতে পারত রাজ্য সরকার বলে তাদের দাবি।

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *