আজ খবর ডেস্ক- রাজনৈতিক মহলে ফের একবার জল্পনা উঠে এল বামেদের তরফে। খুব শীঘ্রই জোট করতে পারে বাম-কংগ্রেস? সেই নিয়েই রাজনৈতিক মহলে তোলপাড় হচ্ছে প্রশ্ন।

উপনির্বাচনে কোনও জোট হয়নি, তাতে বামেদের আসনে ঘাটতি দেখা গিয়েছে। তাই আসন্ন সময় কংগ্রেসের হাত ধরতে পারে বামেরা বলে ইঙ্গিত পাওয়া যাচ্ছে রাজনৈতিক মহলে। আগামী সপ্তাহেই বামেদের সঙ্গে টেবিলে আলোচনায় বসতে চলেছে কংগ্রেস বলে ইঙ্গিত দিলেন বিমান বসু।

উপনির্বাচনে যথেষ্ট তাৎপর্যপূর্ণ ফলাফল করেছে বামেরা। যদিও কোনও আসন তারা পায়নি। তবে আগের থেকে অনেকটাই ভরাডুবির ধার থেকে সরে এসেছে বাম বলে মনে করছেন রাজনৈতিক বিশ্লেষকরা। সিতারাম ইয়েছুরি অবশ্য আগেই জানিয়েছিলেন ভোট শেষ হয়ে গিয়েছে তাই জোটও শেষ হয়ে গিয়েছে। জোট শুধুমাত্র রাজনৈতিক একটি সমঝোতা ছাড়া আর কিছুই ছিল না। তবে খড়দহ শান্তিপুরের মতন এলাকায় উপনির্বাচনে বাম যেভাবে ফলাফলে ভালো ছাপ ফেলেছে তাতে দলের অন্দরেই অনেকে প্রশ্ন তুলেছেন আদতে জোট কতটা প্রয়োজন?

গত বিধানসভা নির্বাচনে কংগ্রেসের সঙ্গে হাত ধরে বামেরা। সেভাবে কোনও জায়গাই করতে পারেনি ফলাফলের দিক থেকে। তবে আসন্ন পুরসভা নির্বাচনে ফের একবার কংগ্রেসের সঙ্গে হাত ধরবে নাকি বাম, সেই নিয়ে এখন আলোচনার অপেক্ষা।আলোচনা শেষ হলেই বোঝা যাবে বামেরা কংগ্রেসের সঙ্গে জোট করছে নাকি। এবং জোট করে থাকলে আসন সংখ্যা ভাগাভাগি কত দাঁড়াচ্ছে।

জোট প্রশ্নে, প্রদীপ ভট্টাচার্য বলেন পুরসভার ভোট আঞ্চলিক ভিত্তিক হয়। তাই জোট কতটা প্রয়োজন সেই বিষয়ে আঞ্চলিক নেতা নেতৃত্ব সিদ্ধান্ত নিলে ভালো হবে।

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *