আজ খবর ডেস্ক- পরনে কালো জ্যাকেট, গালভরা দারি, সবই পাকা। মাথায় চুল রয়েছে মাত্র কয়েক গাছা, বয়স হয়েছে অনেকটাই তবে মনের দিক থেকে তিনি এখনও যুবক। ইচ্ছে থাকলে কি না হয় আর মনের অদম্য ইচ্ছে প্রকাশ করতে বাইক চালিয়ে বেরিয়ে পড়েছেন এই ৭২ বছর বয়সী প্রৌঢ়। গন্তব্য লাদাখ।

দমদমের বাসিন্দা মানব সরকার ছোট থেকেই ঘুরে বেড়াতে ভালবাসেন। তাই জীবনের এতটা সময় অতিক্রম করে এসেও বয়সটা নিছক সংখ্যা মাত্র। অনেকেরই পাহাড়ি উচ্চতায় অনেক ধরনের সমস্যা দেখা দেয়, তবে মানববাবুর সে ধরনের সমস্যা একেবারেই সমস্যা বলে মনে হয় না। তাঁর জন্যে অবশ্য কারণও দেখিয়েছেন তিনি। বেশ কিছু দিন ধরেই পাহাড়-পর্বতে ট্রেকিং করছেন নিয়মিত। যার ফলে পাহাড়ের উচ্চতা কোনও সমস্যাই নয় তাঁর কাছে। শুধু পাহাড় কেন, ভারতের বিভিন্ন জায়গাতে ঘুরে বেড়িয়েছেন তিনি। আগামী দিনেও রয়েছে অনেক পরিকল্পনা।

তবে এই বয়সেও বাইক চালিয়ে এতদূর যাওয়া-আসা অনেকের জন্যই চ্যালেঞ্জ মনে হলেও তিনি নিয়েছেন সহজভাবে। ভবিষ্যতে রঘুনাথগঞ্জের ইতিহাসে ঠাসা পাহাড়- উপত্যকা, কর্নাটকের দক্ষিণের প্রাকৃতিক সৌন্দর্য্য, তারপর সাঁতরা। এ ধরনের বিভিন্ন জায়গা ঘুরে দেখবেন ভারতের বুকে। মানববাবুর বাকেট লিস্টে রয়েছে মধ্যপ্রদেশের উজ্জয়িনী। ঘুরে দেখবেন শিপ্রা নদীর তীরবর্তী এলাকা। স্বাভাবিকভাবেই তিনি নিজেই অনুপ্রেরণা আজকালকার দিনের যুবক-যুবতীর জন্যে। এমনিতেও বাইকে চেপে ভারত ভ্রমণ কিংবা কলকাতা থেকে সাইকেলে চেপে সুধুর লাদাখ লাগিয়েছেন অনেকেই। তবে মানব সরকারের মতন অবসর নেওয়ার পর এই বয়সে বাইকে চেপে ভারত ঘুরে বেড়ানোর বিষয়টিকে দেখে অনেকেই তাজ্জব হয়ে গিয়েছেন।

পাহাড়ের কোলে বসে জলখাবার খেতে খেতে তিনি বলেন অবসরের পর অঢেল সময়। তাই একবিন্দুও সেই সময় নষ্ট করতে চাইছেন না তিনি। বাইক নিয়ে নিজে একাই বেরিয়ে পড়েছেন ভারতের এ দিক সে দিক। বাঙালির পায়ের তলায় সর্ষে, সে তো আর আজকের কথা নয়।

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *