আজ খবর ডেস্ক- হিন্দু ধর্ম এবং হিন্দুত্ব এই দুইয়ের মধ্যে ফারাক কত, সেই নিয়ে সরব হলেন রাহুল গান্ধী। এই বিষয়ে মহারাষ্ট্রের ওয়ার্ধায় রাজ্যস্তরের নেতৃত্বদের প্রশিক্ষণের উদ্যোগ নেওয়া হল কংগ্রেসের তরফ থেকে। মহাত্মা গান্ধী নির্মিত সেবাগ্রাম আশ্রমে প্রশিক্ষণ শুরুর প্রথম দিন ভার্চুয়াল উদ্বোধন অনুষ্ঠানে বিস্ফোরক হলেন তিনি। প্রশিক্ষণ দেওয়া হবে বিজেপি এবং আরএসএস এর মতাদর্শগত পার্থক্যের বিরুদ্ধে লড়াইয়ের জন্য।

রাহুল গান্ধী বলেন, হিন্দুত্ব এবং হিন্দু ধর্ম পালন করা মানে কি সাধারণ মানুষকে অত্যাচার করে মেরে ফেলা? হিন্দু ধর্ম যখন বলা হয় তখন হিন্দুত্ব বলা হয় না কেন? এর মানে স্পষ্ট, যে দুটি বিষয় আলাদা। এমনই মন্তব্য করেন রাহুল গান্ধী এদিন। রাহুল গান্ধীর এই মন্তব্যের প্রসঙ্গে আসন্ন উত্তর প্রদেশ নির্বাচনে, বিজেপি-র বিরুদ্ধে লড়ার অনেকটাই শক্তি পেয়েছেন কর্মীরা বলে দল সূত্রে খবর।

ভাষণে রাহুল টেনে আনেন, কবির এবং গুরু নানকের কথা, তিনি প্রশ্ন করেন তাঁদের বোঝানো অর্থের সঙ্গে কি হিন্দু ধর্ম এক? অন্যদিকে, সম্রাট অশোক এবং গান্ধীর বলা মতাদর্শের সঙ্গে কি রাজনৈতিক হিন্দুত্ব প্রসঙ্গের মিল রয়েছে?

রাজনৈতিক বিশ্লেষকদের মন্তব্য, সব মিলিয়ে এটা পরিষ্কার যে রাহুল ইঙ্গিতপূর্ণ ভাবে বিজেপি সরকারের তরফে সর্বধর্ম সমন্বয় এর যে অপমান হচ্ছে কার্যত সেই প্রসঙ্গই তুলে ধরেছেন এদিন। রাহুল এও বলেন, কংগ্রেসের মতাদর্শ জীবিত এবং প্রাণবন্ত। কিন্তু তা কার্যত আড়ালে, কারণ কংগ্রেস তার মতাদর্শ আগ্রাসী ভাবে প্রচার করেনি। বিভাজনের রাজনীতি চলছে বিজেপি-র তরফে। সেই প্রসঙ্গই উস্কে দেন রাহুল এদিন।

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *