আজ খবর ডেস্ক- এতদিনের গণিত বদলে গেল হঠাৎ করে। জাতীয় পরিবার এবং স্বাস্থ্য সমীক্ষায় উঠে এল অন্য এক তথ্য। ভারতে পুরুষের তুলনায় নারীর সংখ্যা বেশি। দেখা গিয়েছে, ভারতে প্রতি ১০০০ জন পুরুষের মধ্যে ১২০০ জন মহিলা। সমীক্ষায় বলা হয় আপাতত জনবিস্ফোরণ হওয়ার কোনও সম্ভাবনা নেই ভারতে।

গত বুধবার এই তথ্য প্রকাশ করা হয়েছে জাতীয় পরিবার এবং স্বাস্থ্য সমীক্ষার রিপোর্টে। বেশ কিছু বছর আগে ফিরে গেলে এই চিত্রটা ছিল একেবারে সম্পূর্ণ উল্টো। পরিসংখ্যান বলছে, ১৯৯০ সালে ভারতে ১,০০০ জন পুরুষ পিছু মহিলার সংখ্যা ছিল ৯২৭। তবে, ২০০৫-০৬ সালে ওই রিপোর্ট বলছে পুরুষ এবং মহিলার সংখ্যা ছিল সমান। অর্থাৎ প্রতি ১,০০০ জন মহিলায় পুরুষের সংখ্যাও ছিল ১,০০০।

কিন্তু ২০১৫-১৬ সালে জাতীয় পরিবার এবং স্বাস্থ্য সমীক্ষায় তা ফের কিছুটা কমে যায়। মহিলা এবং পুরুষের অনুপাত দাঁড়ায় ৯৯১:১,০০০। এই প্রথমবার কোনও পরিসংখ্যান বলছে পুরুষদের নিরিখে নারীদের সংখ্যা বেশি। তবে এই তথ্য আদতে স্যাম্পল সার্ভে হিসেবে গ্রাহ্য করা হয়েছে। যা ২০১৯ থেকে ২০২১ এর মধ্যে বেশ কিছু এলাকায় করা সমীক্ষার তথ্য সামনে এনে দিয়েছে। দেশের ৭০৭ টি জেলার ৬৫০,০০০ জন বাড়িতে চালানো হয় এই সমীক্ষা। দ্বিতীয় দফায় অরুণাচল প্রদেশ, চণ্ডীগড়, ছত্তিশগড়, হরিয়ানা, ঝাড়খণ্ড, মধ্যপ্রদেশ, দিল্লি, ওড়িশা, পুদুচেরি, পঞ্জাব, রাজস্থান, তামিলনাড়ু, উত্তরাখণ্ড এবং উত্তরপ্রদেশে সমীক্ষা চালানো হয়। বিশেষজ্ঞদের মতে, সমীক্ষার ফলাফল অনেক রাজ্য এবং কেন্দ্রশাসিত অঞ্চলের ক্ষেত্রে মিলে যেতে পারে।

ভারতে পুরুষ এবং মহিলাদের মধ্যে গড় আয়ুর তফাৎ খুব বেশি না হলেও পুরুষ এবং মহিলার অনুপাত অত্যন্ত গুরুত্বপূর্ণ বলে মনে করছে প্রশাসনিক মহল। যেখানে দেখা যাচ্ছে ২০১০-১৪ সালে পুরুষের ক্ষেত্রে গড় আয়ু ৬৬.৪ এবং মহিলাদের ক্ষেত্রে তা ৬৯.৬। তবে শেষ পাঁচ বছরে ভারতের মতন দেশে মহিলাদের সংখ্যা পুরুষে অনুপাতে অনেকটাই বেড়ে যাওয়ায় খুশি প্রশাসনিক মহল।

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *