আজ খবর ডেস্ক- নানা নানা নানামহাকাশ গবেষণায় স্বীকৃতি এনেছে ভারত কবেই, তবে এবার অতল গভীরে ডুব দিতে চলেছে ভারতবর্ষ। চীন এবং আমেরিকার সঙ্গে আরও ছটি দেশের পাশাপাশি নাম জুড়ল ভারতের। মহা সাগরের তলায় ডুব দিয়ে গবেষণায় আরও একধাপ এগিয়ে আসবে ভারত। নতুন এই প্রকল্পের নাম দেওয়া হয়েছে ‘সমুদ্রায়ন’। কেন্দ্রীয় মন্ত্রী জিতেন্দ্র সিং- এর হাত ধরে শুরু হল এই নতুন প্রকল্পের।

একদিকে ভারত যখন পৌঁছে গিয়েছে মঙ্গলের মাটিতে, তাহলে অতল সমুদ্রের তলায় বা কেন পিছিয়ে থাকবে? সমুদ্রের তলার অনেকাংশই এখনও অজানা। তাই সেই গবেষণায় নামল ভারত। সমুদ্রের তলায় পৌছে যাবেন বিজ্ঞানীরা, সাহায্য নেবেন আন্ডারওয়াটার ভেহিক্যালের। বেশ কিছু বিষয়ের উপর পরীক্ষা-নিরীক্ষা এবং গবেষণা চালাবেন তাঁরা। যার মধ্যে শীর্ষে থাকবে সমুদ্রের জল থেকে পানীয় জল তৈরি করার বিষয় এবং শক্তি উৎপাদনের ক্ষেত্রে কতটা কার্যকরী সমুদ্রের জল, সেই দিকেও নজর রাখবেন তাঁরা। এছাড়াও বিভিন্ন বিষয়ের উপর গবেষণা করবেন বলে জানা গিয়েছে।

এই নতুন প্রকল্পটির সূচনা হয়েছে চেন্নাইয়ে। ভারত এবার পাল্লা দেবে রাশিয়া, চিন, জাপান, আমেরিকা, ফ্রান্সের সঙ্গে। ন্যাশানাল ইনস্টিটিউট অফ ওসান টেকনোলজি বাস্তবায়ন করতে চলেছে এই প্রকল্পটির। এর জন্যে ব্যয় হচ্ছে ৬ হাজার কোটি টাকা।

প্রসঙ্গত, মৎস্য ৬০০০ নামের জলযান এখন তিনজন কে নিয়ে যেতে পারেন সমুদ্রতলে। আপৎকালীন পরিস্থিতিতে এটি থাকে পারে বারো ঘণ্টা, তবে সেই সময়সীমা বাড়িয়ে বিজ্ঞানীরা এবার তা ৯৬ ঘণ্টা করতে চলেছে। নামতে পারবে ১হাজার থেকে ৫ হাজার মিটারেরও নিচে। আগামী দিনে সমুদ্রের তলার অজানা তথ্য কতটা তুলে আনতে পারবেন ভারতের বিজ্ঞানীরা, সেই নিয়ে উৎসুক হয়ে রয়েছে গোটা দেশ।

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *