আজ খবর ডেস্ক:
Smart Glass বিজ্ঞানের অভাবনীয় উদ্ভাবন! দৃষ্টি প্রতিবন্ধীদের জীবনে বিশাল পরিবর্তন আনতে পারে স্মার্ট গ্লাস (Smart Glass)।
বস্তুত আমরা আমাদের শরীরের ফিটনেস নিয়ে ভাবনা চিন্তা করলেও, চোখ নিয়ে অনেকটাই উদাসীন।

তাই হাতে হাতে স্মার্ট ওয়াচ (Smart Watch) ঘুরলেও স্মার্ট গ্লাস সম্পর্কে অনেকেই জানিনা। অথচ দৃষ্টি প্রতিবন্ধীদের নতুন দিশা দেখাতে পারে স্মার্ট ভিশন চশমা। মূলত কৃত্রিম বুদ্ধিমত্তা (AI)-ভিত্তিক এই চশমা দৃষ্টি প্রতিবন্ধীদের পড়তে, নেভিগেট করতে এবং বস্তু ও মানুষকে চিনতে সাহায্য করতে পারে। Smart Glass

তবে এখানেই চমকের শেষ নয়। সুখবরটি হল, ক্ষীণ দৃষ্টি ও দৃষ্টিহীন মানুষদের জন্য বিশেষ ধরণের চশমা নামমাত্র দামে তৈরি করে তাক লাগিয়ে দিয়েছেন নদিয়ার কলেজ পড়ুয়া অর্ক বিশ্বাস।

সৌজন্য: আনন্দবাজার পত্রিকা

ভারতের বাজারে এই চশমার সবচেয়ে কম দাম ৬ থেকে ৮ হাজার টাকা। অথচ অর্কর তৈরি স্মার্ট গ্লাস মাত্র ২০০ টাকা তেই পাওয়া যাবে। নদিয়ার মাজদিয়ার সুধীররঞ্জন লাহিড়ী কলেজের ফাইনাল ইয়ারের ছাত্র অর্ক জানিয়েছেন, দাম আর একটু বাড়িয়ে ‘সেন্সিং রেঞ্জ’ ১০ ফুট এবং ‘ভয়েস কমান্ডিং সিস্টেম’ যুক্ত করা হলে বহুমূল্য স্মার্টগ্লাসকেও তাঁর চশমা টেক্কা দিতে পারে।

চোখের চিকিৎসকরা বলছেন, ১) স্মার্ট গ্লাসে এমন সেন্সর লাগানো থাকে যাতে এক মিটার দূরত্বের মধ্যে কোনও কিছু থাকলেই তা জানা যাবে।
২) আরও কাছে গেলে মাইক্রো স্পিকার থেকে বেজে উঠবে সতর্কতামূলক শব্দ।
একটি সেন্সর, একটি মাইক্রো স্পিকার, ব্যাটারি— সব মিলিয়ে ক্ষীণ দৃষ্টি ও দৃষ্টিহীনদের জন্য এই স্মার্ট চশমাগুলি পরিবেশ বিশ্লেষণ করতে পারে। পরিধানকারীকে রিয়েল-টাইম অডিও সংকেত পাঠাতে পারে, যেমন তাদের চারপাশের বস্তুর বর্ণনা করা বা পাঠ্য পড়া।

কিছু স্মার্ট চশমা মুখের শনাক্তকরণও করে, যা দৃষ্টি প্রতিবন্ধীদের পক্ষে চিনতে এবং অন্যদের সঙ্গে যোগাযোগকে সহজ করে। বিশেষত যাঁরা প্রসোপ্যাগনোসিয়া অর্থাৎ মুখ চিনতে অক্ষমতায় ভুগছেন।

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *