আজ খবর ডেস্ক:
Layoff বিশ্বজুড়ে আর্থিক সঙ্কট! ২০২২ এর শেষ থেকেই কর্মী ছাঁটাই (Layoff) শুরু করেছিল একাধিক বড় সংস্থা। অ্যামাজন থেকে গুগল, টুইটার, মেটা, টিসিএস, অ্যাক্সেনচার, ইনফোসিস; তালিকা লম্বা। Layoff


এবার কর্মী নিয়োগ সংস্থা ইনডিডেও (Indeed) ছাঁটাই শুরু হচ্ছে। অর্থাৎ এতদিন যাদের কাজ ছিল মানুষকে চাকরির সন্ধান দেওয়া, এবার তাঁদেরই চাকরি চলে যাচ্ছে। গত ২২ মার্চ ইনডিড সংস্থার তরফে জানানো হয়, সংস্থার ১৫ শতাংশ কর্মী ছাঁটাই করা হবে।
এক ধাক্কায় চাকরি খোয়াতে চলেছেন প্রায় ২২০০ কর্মী।

এদিকে গত কয়েকদিন ধরে নিয়োগ দুর্নীতির (SSC Scam) মধ্যেই রাজ্য রাজনীতি উত্তাল “চিরকুট” বিতর্কে। শিক্ষামন্ত্রী ব্রাত্য বসু উত্থাপন করেছিলেন এই প্রসঙ্গ। বাম আমলের দিকে অভিযোগ তোলা হয়েছিল, শুধুমাত্র চিরকুটের সুপারিশের অসংখ্য চাকরী বেআইনিভাবে দেওয়া হয়েছে ৯০ থেকে ২০১০ সালের মধ্যে।
বিতর্কে উঠে এসেছে সিপিআইএমের কেন্দ্রীয় কমিটির সদস্য সুজন চক্রবর্তীর স্ত্রী মিলি ভট্টাচার্যর নামও।


এবার সুজনের প্রাক্তন বিধানসভা কেন্দ্র যাদবপুর থেকেই শুরু হচ্ছে বাম বিক্ষোভ। মঙ্গলবার, ২৮শে মার্চ
বেকারি বিরোধী দিবসে, সকাল সাড়ে ৮টা থেকে DYFI চিরকুটে পথ চলতি জনতার নাম লিখে চাকরির সুপারিশ করবে। অভিনব এই বিক্ষোভের স্লোগান, ‘চিরকুট’ পাওয়া গিয়েছে! যাদবপুরের চিরকুট!


ওই একই দিনে বিকেল ৪.৩০ থেকে বাম যুব সংগঠনের কেন্দ্রীয় মিছিল। ধর্মতলা থেকে শিয়ালদহ।

কেন্দ্রে তরফে যদিও দেশে অর্থনৈতিক সঙ্কটের পরিস্থিতি তৈরি হয়েছে, এমনটা মানা হচ্ছে না। বরং বাজেট পেশ কালে কেন্দ্রীয় অর্থমন্ত্রী নির্মলা সীতারমণ বারবার জোর দিয়েছেন জিডিপির (GDP) উন্নতির ওপর।
আর রাজ্যের তরফে মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ের (Mamata Banerjee) অভিযোগ, একাধিক কেন্দ্রীয় প্রকল্পের টাকা আটকে রেখেছে নরেন্দ্র মোদি (Narendra Modi) সরকার। ফলে রাজ্যের মানুষকে আর্থিক সুরাহা দিতে পারছে না রাজ্য প্রশাসন।

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *