আজ খবর ডেস্ক:
Sleep Apnea ঘুমের মধ্যে দম আটকে আসা। ছটফট করতে করতে মৃত্যু পর্যন্ত হতে পারে। অথবা ঘুমের মধ্যে নাক ডাকা নিয়ে আপনাকে রীতিমত বিদ্রুপের শিকার হতে হয়? কখন ও ভেবে দেখেছেন, আপনি স্লিপ অ্যাপনিয়ায় (sleep apnea) ভুগছেন না তো? Sleep Apnea

চিকিৎসকরা বলছেন, ঘুমের মধ্যে হার্ট অ্যাটাকের (Heart Attack) অন্যতম কারণ হল স্লিপ অ্যাপনিয়া। ঘুমের মধ্যে ঘন ঘন দমবন্ধ, বুকে চাপ, তারপর একদিন আচমকা হৃদপিণ্ডের গতি বেড়ে গিয়ে মৃত্যু। এতদিন স্লিপ অ্যাপনিয়া ও তার সঙ্গে সম্পর্কিত হার্টের রোগের ওষুধ ছিল না। এই প্রথম স্লিপ অ্যাপনিয়ার ওষুধ তৈরি করলেন বিজ্ঞানীরা।

অকল্যান্ড ইউনিভার্সিটির বিজ্ঞানীরা স্লিপ অ্যাপনিয়ার ওষুধ তৈরি করেছেন যার নাম এএফ-১৩০ (AF-130)। বিজ্ঞানীরা বলছেন, ঘুমের মধ্যে দম আটকে আসা, শ্বাসকষ্ট, বুকে চাপ পড়ার মত সমস্যা কমাবে এই ওষুধ হার্ট অ্যাটাকের সম্ভাবনাও কমাবে।

গবেষকদের মতে, স্লিপ অ্যাপনিয়া মূলত হয় শ্বাস-প্রশ্বাসের সমস্যা থেকে।
স্লিপিং ডিজঅর্ডার থাকলে শ্বাসপ্রক্রিয়া বাধা পায়। শ্বাস নিতে ও ছাড়তে সমস্যা হয়। ঘুমের মধ্যে এমনিতেই ঘাড় ও গলার পেশি শিথিল থাকে। শ্বাস প্রক্রিয়া বাধা পেলে শরীরে অক্সিজেন সরবরাহ কমে যায়।

এতদিন স্লিপ অ্যাপনিয়ার কষ্ট কমাতে সিপ্যাপ (CPAP) ব্যবহার করা হত। তেমন কোনও ওষুধ ছিল না। প্রথমবার ওষুধ তৈরি করে তার ট্রায়াল করছেন বিজ্ঞানীরা। পশুদের শরীরে এই ওষুধের ট্রায়াল সফল হয়েছে বলে দাবি। এবার মানুষের ওপর পরীক্ষার পালা।

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *