আজ খবর ডেস্ক : ডায়মন্ডহারবারের ক্রিক খাল থেকে মিলল এক বিরল প্রজাতির মৃত মাছ ৷ প্রজাতিতে মাছ হলেও দেখতে অনেকটা কুমিরের মতো হওয়ায়, আঞ্চলিক ভাবে মাছটি ‘ কুমির মাছ ‘ নামে পরিচিত।পোশাকি নাম অ্যালিগেটর গার ৷ গত বৃহস্পতিবার সকালে ডায়মন্ডহারবার পৌরসভার ১২ নম্বর ওয়ার্ডের লেনিন নগরের ঘাটে এই বিশালাকার অ্যালিগেটর গার দেখতে পাওয়া যায়। দেখতে পান রূপা মিস্ত্রি নামের এক স্থানীয় এক মহিলা ।

এরপর মাছটিকে জল থেকে তুলে আনেন ওই মহিলা। তারপরই ওই অদ্ভুত মাছ দেখতে ভীড় জমাতে থাকেন স্থানীয় বাসিন্দারা। মাছটির দৈর্ঘ্য প্রায় ৪ থেকে ৫ ফুট আর ওজন প্রায় ৫০ কেজি ! মাছটি উদ্ধার হওয়ার পরই স্থানীয় কিছু লোক মিলে বনদপ্তর ও মৎস্য দপ্তরে খবর দেন।

এরপর মাছটিকে শনাক্ত করতে নিয়ে যাওয়া হলে, ডায়মন্ডহারবার-সহ মৎস্য অধিকর্তা জয়ন্ত প্রধান জানান এটি একটি বিরল প্রজাতির অ্যালিগেটর গার।বিশেষজ্ঞরা জানিয়েছেন , অ্যালিগেটর গার মূলত দক্ষিণ আমেরিকা সাগরে পাওয়া যায় । ১০ কোটি বছর ধরে কোনও পরিবর্তন ছাড়াই এখনও নিজের অস্তিত্ব টিকিয়ে রেখেছে এই মাছ। কিন্তু এর সমসাময়িক সমস্ত প্রাণীই ইতিমধ্যে বিলুপ্ত হয়ে যাওয়াতে এধরনের প্রাণীদের ‘জীবন্ত জীবাশ্ম’ বলা হয়।

বেশ কয়েক বছর পর দক্ষিণ ২৪ পরগনায় এই মাছের দেখতে পাওয়া গেল ৷ জানা গেছে, এখনও পর্যন্ত অ্যালিগেটর গারের যত ফসিল সনাক্ত করা গিয়েছে, সেগুলির সবকটারই বয়স প্রায় ১০ কোটি বছর বলেই ধারণা বিজ্ঞানীদের । এই অ্যালিগেটর গারদের দেখতে অনেকটা কুমিরের মতো হয় । কুমিরের মতো দেখতে মাছটির আঁশ খুবই পুরু ও শক্ত হয় এবং বহু দাঁত বিশিষ্ট হয় । এই অ্যালিগেটর গারকে শিকারী মাছও বলা হয়ে থাকে ৷ কারণ জলে থাকা ছোট ছোট মাছেদের শিকার করে খায় এই মাছ।

অনেকে মনে করছেন কেউ হয়তো উদ্ধার হওয়া মাছটিকে অ্যাকোয়ারিয়ামে রেখেছিলেন। পরবর্তী সময়ে মাছটি আকারে বড় হয়ে যাওয়ায় জলে ছেড়ে দিয়েছেন। তবে সুদূর দক্ষিণ আমেরিকা থেকে এই জলজ কি ভাবে ডায়মন্ডহারবারের ক্রিক খালে এসে পড়ল সেই প্রশ্নই এখন এলাকাবাসীর মুখে মুখে ।

বাচ্চা থেকে বুড়ো সকলেই ওইদিন মাছটিকে দেখতে পৌঁছায় সেখানে। তাদের মধ্যেই অনেকে মনে করছেন, যেহেতু খালটি হুগলি নদীর সঙ্গে সংযুক্ত, তাই সেখান থেকেই কোনও ভাবে হয়তো ওই মাছ হুগলি নদীর মধ্য দিয়ে খালে ঢুকে পড়েছে । কিন্তু সঠিক কোনো সূত্র না মেলায় প্রশ্ন থেকেই যাচ্ছে, সুদূর দক্ষিণ আমেরিকার সাগর থেকে বঙ্গোপসাগরের সংযুক্ত হুগলি নদীতে কি করে এল এই বিরল প্রজাতি মাছ ।

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *