আজ খবর ডেস্ক:

চলতি সপ্তাহেই বাঙালির আলোর উৎসব কালীপুজো। তারপরে রয়েছে বড়দিন আর নববর্ষ। উৎসবের মরসুমে নিজেদের আত্মীয় পরিজনের সঙ্গে খাওয়া-দাওয়া, নতুন পোশাক, গল্পে-আড্ডায় মেতে উঠি আমরা সকলেই। কিন্তু কখনও ভেবে দেখেছেন যাদের কেউ নেই তারা কী ভাবে উৎসব কাটায় ? অর্থের অভাবে যে মানুষগুলোর দু’বেলা ঠিকমতো খাবার জোটে না, কেমন কাটে ওদের উৎসব?

তাদের কথা ভেবেই প্রতি বছরের মত এবছরও ‘ক্যানভাস’ উৎসবের মরশুমে অন্যরকম ইচ্ছেপূরনের উৎসব নিয়ে হাজির হল রামহরিপুর রামকৃষ্ণ মিশনে (বাঁকুড়া)।’ক্যানভাস’ একটি স্বেচ্ছাসেবী সংস্থা। যাদের তরফ থেকে প্রতিবছরই বাংলার বিভিন্ন প্রত্যন্ত গ্রামে গিয়ে উৎসবের মরসুমে দুঃস্থ শিশুদের জামাকাপড় উপহার দেওয়া হয়ে থাকে। সংগঠনের সম্পাদক পাঞ্চালি আচার্য এবং সভাপতি অনাদি দেব চ্যাটার্জী। তাদের এই বছরের কর্মসূচি ছিল রামহরিপুর রামকৃষ্ণ মিশনের ৫০০ জন ১২ বছর বয়সী দুস্থ ছেলে মেয়ের হাতে জামা কাপড় তুলে দেওয়া।

এই বিশেষ পদক্ষেপ ছাড়াও, দুস্থ বাচ্চাদের শিক্ষা সামগ্রী প্রদান , স্বাস্থ্য শিবির এবং প্রাকৃতিক দুর্যোগের সময় বিপর্যস্ত মানুষের মধ্যে ত্রাণ সামগ্রী পৌঁছে দেওয়ার কাজ করেছেন তাঁরা। শুধু তাই নয় করোনাকালেও রোগীদের বিনামূল্যে খাবার ও অক্সিজেন পৌঁছে দেওয়া, বাড়ি স্যানিটাইজ করা, প্রয়োজনে তাঁদের হাসপাতালে ভর্তি করার কাজ করতেও অগ্রণী ভূমিকা নিয়েছিল এই সংগঠন। এছাড়া ক্যানভাস এর পক্ষ থেকে নিয়মিত রক্তদান শিবির, বৃক্ষরোপণ কর্মসূচিরও আয়োজন করা হয়।মানুষের এমন খারাপ সময় ক্যানভাসের মত বাকিরাও এগিয়ে আসুক, চাইছেন সকলে।

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *