ছবি সংগৃহীত

আজ খবর ডেস্ক- বহুমূল্যের সম্পত্তি স্বল্প মূল্যে বিক্রি করার অভিযোগে গ্রেপ্তার হলেন ভারতের সবচেয়ে বড় রাষ্ট্রায়ত্ত ব্যাঙ্ক, স্টেট ব্যাঙ্ক অফ ইন্ডিয়ার প্রাক্তন চেয়ারম্যান প্রতীপ চৌধুরী। ঘটনার সূত্রপাত রাজস্থান থেকে। এদিন দিল্লি থেকে রাজস্থান পুলিশের হাতে গ্রেফতার হন ওই প্রাক্তন চেয়ারম্যান।

পুলিশ সূত্রে খবর, অ্যালকেমিস্ট অ্যাসেট রিকনস্ট্রাকশন কোম্পানি লিমিটেড নামক এক সংস্থাকে ২৫ কোটি টাকায় বিক্রি করেন হোটেল সম্পত্তি। যার বাজার মূল্য ২০০ কোটি। গোডাবণ গোষ্ঠীকে হোটেল বানাতে এসবিআই এর তরফের ঋণ দেওয়া হয়েছিল ২৪ কোটি। তবে সেই ঋণ সময়ে শোধ করতে পারেনি সেই গোষ্ঠী। নিয়মমাফিক বাজেয়াপ্ত করে নেওয়া হয় তাদের সম্পত্তি। এরপর ২০১৬ সালে অ্যালকেমিস্ট এর দুটি সম্পত্তি বাজার মূল্য খতিয়ে দেখা হয়। তখনই মাথায় হাত পড়ে এসবিআই – য়ের। দেখা যায় সম্পত্তিগুলির ন্যূনতম দাম ১৬০ কোটি।

প্রতীকী ছবি

পুলিশের তরফ থেকে জানানো হয়, অ্যালকেমিস্টের কর্ণধার অলোক ধীর এই ঘটনার পর পলাতক।পাশাপাশি, প্ৰতীপ চৌধুরী এসবিআই- য়ের চেয়ারম্যান পদ থেকে অবসর গ্রহণ করার পর, ২০১৪ সালে অ্যালকেমিস্ট গোষ্ঠীতে যোগদান করেন। যদিও তাঁর এই গ্রেপ্তারিতে বেশ কয়েকটি রাষ্ট্রায়ত্ত ব্যাংকের উচ্চপদস্থ আধিকারিকরা তীব্র সমালোচনা করেছেন। নাম প্রকাশে অনিচ্ছুক এক রাষ্ট্রায়ত্ত ব্যাঙ্ক এর উচ্চপদস্থ আধিকারিক বলেন, এতগুলি কমিটি থাকতে শুধু প্রতীপবাবুকে কেন গ্রেফতার করা হল? সেই সময় দাঁড়িয়ে তদানীন্তন কমিটিগুলো কি করছিল?

প্রতীপ চৌধুরীর বিরুদ্ধে ভারতীয় দণ্ডবিধির বেশকিছু ধারা প্রয়োগ করা হয়েছে। যেগুলি ৪২০(প্রতারণা এবং অসাধুভাবে সম্পত্তি বিতরণে প্ররোচিত করা), ৪০৯(সরকারি কর্মচারী, বা ব্যাঙ্কার, বিক্রেতা বা এজেন্ট দ্বারা বিশ্বাস লঙ্ঘন) এবং ১২০বি (ফৌজদারি ষড়যন্ত্র) ধারায় অভিযোগ রয়েছে।

পাশাপাশি জানা গিয়েছে, বেশকিছু বেসরকারি সংস্থার স্বাধীন পরিচালক হিসেবে নিযুক্ত ছিলেন তিনি।

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *