আজ খবর ডেস্ক : উৎসবে মেতে সরকারি নিয়ম ভাঙার ফল ভুগছে রাজধানী দিল্লি ! দীপাবলি উপলক্ষে দিল্লি সরকার ও সুপ্রিমকোর্টের তরফ থেকে নিষেধাজ্ঞা জারি করার পরও নিয়ম না মেনেই আলোর উৎসবে দিল্লিতে বাজি পড়ালো বহু মানুষ। আর তার জেরেই আজ নিয়ে লাগাতার তিন দিন যাবত ধোঁয়াশাময় হয়ে রইলো রাজধানীর আকাশ।উৎসবের মরশুম পার হতেই আজ সকালে দিল্লির বায়ু মান সূচক এক লাফে বেড়ে হয় ৬১৭। সারা দিনের সরকারি হিসেবে তা দাড়ায় ৫৩১ এ। যার অর্থ, এই মুহূর্তে দিল্লির মারাত্মক দূষিত বিষাক্ত বাতাস শ্বাস নেওয়ার পক্ষে একেবারেই অনুপযোগী। বেসরকারি নজরদারি সংস্থার মতে, দিল্লির কিছু অংশে এই সূচক সকলের দিকে ৯৯৯ পর্যন্ত উঠেছিল।

শুধু দিল্লিই নয়, দিল্লি লাগোয়া নয়ডায় আজ সকালে বায়ুমান সূচক ছিল ৪৬৬, গাজিয়াবাদে ৪৫০, ফরিদাবাদে ৪৬০ ও গুরুগ্রামে ৪৭৮। প্রসঙ্গত জানিয়ে রাখি, নিয়মানুযায়ী বায়ু মান সূচক শূন্য থেকে ৫০-এর মধ্যে থাকলে তাকে সবুজ বিভাগে ফেলা হয়। অর্থাৎ শ্বাস নেওয়ার পক্ষে ভাল। ৫১-১০০ হলে হলুদ বিভাগ অর্থাৎ মাঝারি। ১০১-১৫০ হলে তাকে কমলা বিভাগে ফেলা হয়। যাঁদের বিশেষ স্বাস্থ্যজনিত সমস্যা রয়েছে, সেই সময় সংবেদনশীল মানুষের পক্ষে এই বাতাস অস্বাস্থ্যকর। বায়ু মান সূচক ১৫১-২০০ হলে তা লাল বিভাগ অর্থাৎ সকলের পক্ষে অস্বাস্থ্যকর হতে পারে। আর যদি ২০১-৩০০ হয়, তবে পার্পল বা বেগুনি বিভাগের মধ্যে পড়ে। অর্থাৎ খুবই অস্বাস্থ্যকর। ৩০১-৫০০ হলে সেই বাতাসকে মেরুন বিভাগে রাখা হয়। অর্থাৎ অতি বিপজ্জনক।সেই জায়গায় এই মুহূর্তে লাগাতার বিপদ সীমার উপর দিয়ে যাচ্ছে দিল্লি বায়ু দূষণের মাত্রা।

সরকারি তরফ থেকে আগেই আশঙ্কা করা হয়েছিল যে দীপাবলি পেরোলেই দিল্লিতে পারে দূষণ। কিন্তু এতটা বেড়ে যাবে টা তা সত্যিই আশা করা যায়নি। দীপাবলীর দিন বৃহস্পতিবার দিল্লিতে সকাল ৬ টায় দূষণের পরিমাণ ছিল ৬৬১, বুধবার ছিল ৩১৪ এবং মঙ্গলবার ছিল ৩০৩। এক রাতের পোড়ানোতে অনেকটা বেড়ে যায় তা। শুক্রবার রাত ১টা নাগাদ নেহেরু স্টেডিয়ামে দূষণের মাত্রা বেড়ে দাড়িয়ে ছিল ১১০৩ তে এবং ওখলায় ছিল ১১০০।

প্রসঙ্গত উল্লেখ্য, স্যুইস সংস্থা একিউআই এর তরফ থেকে ২০২০ সালে একটি প্রতিবেদন প্রকাশ করা হয়েছিল। যাতে দাবি করা হয়, বিশ্বের সবচেয়ে দূষিত ৩০টি শহরের তালিকায় ২২তম স্থানে রয়েছে ভারতের রাজধানী দিল্লি। এরআগে ২০১৯ সালে ল্যানসেট বলে আরও একটি সংস্থা, ২০১৯ সালে ভারতের বায়ু দূষণ নিয়ে একটি প্রতিবেদন প্রকাশ করেছিল। তাতে বলা হয়, দিল্লিতে শুধুমাত্র বায়ু দূষণের কারণে ১৭ হাজার ৫০০ জনের মৃত্যু হয়েছে। এছাড়া দিল্লির পরিস্থিতি দেখে সক্রিয় পরিবেশ করবি বিমলেন্দু ঝাঁ বলেন – দিল্লিতে বায়ু দূষণের কারণে প্রত্যেক বছর ১৫ লক্ষ মানুষের মৃত্যু হয়। এছাড়া দিল্লি এন.সি.আর এ থাকা মানুষেরা বায়ুদূষণের কারণে নিজেদের জীবনের প্রায় সাড়ে ৯ বছরের আয়ু খুইয়ে ফেলে।গত পাঁচ বছর দিল্লির বাতাসে দূষণের সূচক ছিল ২০২০ সালে ৪১৪, ২০১৯ সালে ৩৩৭, ২০১৮ সালে ২৮১, ২০১৭ সালে ৩১৯ এবং ২০১৬ সালে ছিল ৪৩১। স্বাভাবিক ভাবেই সব রেকর্ড ছাপিয়ে এই নতুন পরিসংখ্যান চিন্তা বাড়াচ্ছে দিল্লি সরকারের।

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *