আজ খবর ডেস্ক : শহরে অপরাধমূলক কাজের উপর পুলিশি নজরদারি বাড়াতে বড়ো সিদ্ধান্ত নিল কলকাতা পুলিশ। নিজেদের কাজের সুবিধার্থে এবার নিজস্ব অপটিক্যাল ফাইবার বসানোর সিদ্ধান্ত নিল কলকাতা পুলিশ।লালবাজার সূত্রের জানানো হয়েছে, এবার শহর জুড়ে অপটিক্যাল ফাইবার বসানোর সিদ্ধান্ত নিয়েছে কলকাতা পুলিশ। সেই মতো চলছে প্রস্তুতিও। ‘নির্ভয়া’ প্রকল্পের অধীনে তিন দফায় এই কাজ হওয়ার কথা রয়েছে। এরমধ্যে প্রথম দফার কাজের জন্য ইতিমধ্যেই ৩২ কোটি টাকা মঞ্জুর করা হয়েছে।

প্রথম দফায় অপটিক্যাল ফাইবারের পাশাপাশি শহর জুড়ে ১০২০টি সিসি ক্যামেরাও বসানোর সিদ্ধান্ত নেওয়া হয়েছে। যে সমস্ত এলাকায় মেয়েদের স্কুল-কলেজ রয়েছে , কিন্তু বর্তমানে ক্যামেরার নজরদারি নেই, প্রধানত সেই সব এলাকাতে মেয়েদের সুরক্ষা বাড়াতে ওই ক্যামেরা বসানো হবে বলে জানানো হয়েছে। পুলিশ সূত্রের খবর, প্রথম দফার কাজ দ্রুতই শুরু হবে।

বর্তমানে কলকাতা পুলিশের যে সমস্ত সিসি ক্যামেরা রয়েছে, সেগুলি সবই চলে অপটিক্যাল ফাইবারের মাধ্যমে। তবে পুলিশের ব্রডব্যান্ড পরিষেবা অপটিক্যাল ফাইবারের উপরেই নির্ভরশীল। কিন্তু তা নিজস্ব না হওয়ায় বিভিন্ন সরকারি ও বেসরকারি সংস্থাকে মোটা অঙ্কের টাকা দিয়ে তাদের অপটিক্যাল ফাইবার ব্যবহার করতে হয় লালবাজারকে। পুলিশের কর্তারা জানিয়েছেন, তাঁরা যদি নিজেদের জন্য পৃথক অপটিক্যাল ফাইবার বসিয়ে নেন, তবে বছরে কয়েক কোটি টাকা করা সাশ্রয় হবে। এক পুলিশকর্তা এমনও জানান যে, অন্য কোনও সংস্থার অপটিক্যাল ফাইবার ব্যবহার করলে বেশিরভাগ সময়েই গোপন তথ্য চুরি হাওয়ার আশঙ্কা থাকে। কিন্তু নিজেদের অপটিক্যাল ফাইবার থাকলে সেই আশঙ্কা অনেকটাই কমবে। সেই কারণেই যত তাড়াতাড়ি সম্ভব ওই অপটিক্যাল ফাইবার বসানোর সিদ্ধান্ত নেওয়া হয়েছে পুলিশের তরফ থেকে।

পুলিশ সূত্রে আরও বলা হয়, এই কাজের জন্য দরপত্রের প্রক্রিয়া ইতিমধ্যেই শেষ হয়ে গিয়েছে। সরকারি সংস্থা ‘ওয়েবেল’ এর উপর এই কাজের দায়িত্ব দেওয়া হয়েছে। প্রাথমিকভাবে ঠিক করা হয়েছে, বেশির ভাগ জায়গায় মাটির উপর দিয়েই যাবে পুলিশের অপটিক্যাল ফাইবার। তবে কিছু কিছু জায়গায় তা মাটির নীচে বসানো হবে। তবে এই কাজ কত দিনে শেষ হবে, সে বিষয়ে পুলিশকর্তারা এখনও কিছু জানাননি।

লালবাজার তরফে নিজস্ব অপটিক্যাল ফাইবার বসানোর সিদ্ধান্ত নেওয়া হলেও, পুলিশকর্মীদের একাংশের মত, এই সিদ্ধান্ত কতটা কার্যকর করা যাবে নিয়ে সেই নিয়ে যথেষ্ট সন্দেহ রয়েছে। তাঁদের বক্তব্য, প্রায় প্রতিদিনই কোনও না কোনও কারণে একাধিক থানায় অপটিক্যাল ফাইবার সংযোগ বিচ্ছিন্ন হয়ে যায়। তাছাড়া, বাতিস্তম্ভে ওই অপটিক্যাল ফাইবার বসানো হলে, তা প্রায় সময়ই ক্ষতিগ্রস্ত হয়। এক পুলিশকর্মীর কথায়, ‘‘অনেক সময়ে গাছের ডাল বা অন্য কিছু কাটতে গিয়ে অপটিক্যাল ফাইবার কেটে দেওয়া হয়। যার ফলে ব্যাহত হয় পরিষেবা। পুলিশের নিজস্ব ব্যবস্থা চালু হলেও এই সমস্যা আগে মেটাতে হবে। না-হলে যাবতীয় পরিষেবা হাতের মুঠোয় থাকা সত্ত্বেও তার সুফল মিলবে না।’’

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *