আজ খবর ডেস্ক : বাম ও প্রগতিশীল সাহিত্যের অন্যতম প্রকাশনা সংস্থা ন্যাশনাল বুক এজেন্সির ই-কমার্স সাইটের উদ্বোধন করলেন বাম নেতা বিমান বসু। উদ্বোধনী সভায় উপস্থিত ছিলেন সূর্যকান্ত মিশ্র।

১৯৩৯ সালে প্রথমে এই প্রকাশনা সংস্থাটি শুরু হয়। সেই সময় থেকেই মূলত বাংলা ভাষায় মার্কসবাদী ও অন্যান্য প্রগতিশীল বইয়ের প্রকাশনা করে আসছে এই সংস্থা। সময়ের সাথে মানুষ যত বেশি প্রযুক্তিনির্ভর হয়ে পড়ছে তার সঙ্গে পাল্লা দিয়ে চলতেই এই নতুন ই-কমার্স সাইট তৈরীর চিন্তা প্রথম মাথায় আসে তাঁদের। জানানো হয়েছে, এই অনলাইন সাইট থেকে দেশের যেকোনো কোনায় বসে ব্যক্তি তার পছন্দের বই কিনে পড়তে পারবেন।

শুধু তাই নয় , উদ্বোধনী অনুষ্ঠানে এও জানানো হয় যে, সংস্থার নিজস্ব প্রকাশিত বইয়ের সংখ্যা প্রায় ২৩০ থেকে ২৪০। সদ্য চালু হওয়া এই ই-কমার্স সাইটে এখনো পর্যন্ত সমস্ত বই আপলোড করা সম্ভব হয়নি। সেই কাজও চলছে।

বই কেনার ক্ষেত্রে মিলবে ১০ শতাংশ পর্যন্ত ছাড়। এছাড়াও দেশের যেকোনো জায়গাতে একটি নির্দিষ্ট পরিমাণ বই কেনার ক্ষেত্রে শিপিং চার্জ দিতে হবে মাত্র ৫০ টাকা। এছাড়াও জানানো হয়েছে আগামী দিনে এই বিষয়ক আরো অন্যান্য সুবিধা গ্রাহকদের জন্য প্রদান করা হবে।

উদ্বোধনী অনুষ্ঠানের অধ্যাপক ইরফান হাবিব এর লেখা দুটি বইয়ের উদ্বোধন করা হয়। শুধুমাত্র বাম মনষ্ক বই নয়, এছাড়া অন্যান্য প্রগতিশীল এবং সুস্থ রুচিসম্পন্ন প্রকাশক সংস্থার বইও এই ই – কমার্স সাইট থেকে পাওয়া যাবে বলে জানানো হয়েছে।

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *