আজ খবর ডেস্ক : রাজ্যে শিল্প ও অর্থনৈতিক বিনিয়োগ বাড়াতে ২ বছর পর কলকাতায় আবারও অনুষ্ঠিত হতে চলেছে বিশ্ববাংলা বাণিজ্য সম্মেলন। করোনা আবহে গত ২ বছর রাজ্য সরকারের উদ্যোগে হওয়া এই সম্মেলন বন্ধ রাখা হয়েছিল। তবে সোমবার রাজ্যের মুখসচিব জানিয়েছেন, আগামী বছর এপ্রিল মাসেই বসতে চলেছে এই সম্মেলন। জানান হয়েছে, আগামী বছর এপ্রিলের ২০ ও ২১ তারিখ, দুই দিনের জন্য কলকাতায় বিশ্ববাংলা বাণিজ্য সম্মেলনের আয়োজন করা হবে।

বাণিজ্য সম্মেলনের আগে রাজ্যে শিল্পপতিদের আহ্বান জানাতে, মুখ্যমন্ত্রী নিজে বিভিন্ন দেশে যেতে পারেন বলে শোনা । জানা গিয়েছে, প্রয়োজনে তিনি রোড শো-ও করবেন। সোমবার ইকোপার্কের এক অনুষ্ঠান মঞ্চ থেকে রাজ্যপালের উদ্দেশ্যে মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় বলেন, তিনিও যেন শিল্পপতিদের বাংলায় আসার আহ্বান জানান। সূত্র মারফত জানা গিয়েছে, যে রাজ্যপাল ইতিমধ্যেই সেই ডাকে সাড়াওদিয়েছেন। রাজ্যপাল জগদীপ ধনখড় জানিয়েছেন, তিনি নিজেও চান এরাজ্যে শিল্পপতিরা আসুক। পাশাপাশি বাংলায় বিনিয়োগের মাত্রা বাড়ুক। রাজ্যের শিল্প ও উন্নতির জন্য যা করার দরকার পড়বে, তিনি তাই করবেন বলেও জানান।

প্রসঙ্গত উল্লেখ্য, তৃতীয়বারের মতো রাজ্যের ক্ষমতায় আসার পর থেকেই মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়কে প্রায় সময়ই একটা কথা বলে শোনা গেছে। যে, এবার তিনি বাংলাকে শিল্পের ক্ষেত্রে শীর্ষস্থানে স্থানে পৌঁছে দিতে চান। আর সেই লক্ষ্যে মুখ্যমন্ত্রী ইতিমধ্যেই বেশকিছু পদক্ষেপও নিয়ে ফেলেছেন। এবার এই পদক্ষেপের অংশ হিসেবেই দু’বছর পর বাংলায় ফিরতে চলেছে বানিজ্য সম্মেলন।

মুখ্যমন্ত্রীর ডাকে সাড়া দিয়ে, এই বানিজ্য সম্মেলনের প্রেক্ষিত তৈরির ক্ষেত্রে মুখ্যমন্ত্রীর পাশে যদি রাজ্যপালও এই পথে সামিল থাকেন (রোড শো) তাহলে তা বাংলার জন্য যথেষ্ট উৎসাহ ব্যঞ্জক হয়ে উঠতে পারে। অনন্ত বিগত কয়েক বছর ধরে রাজ্য সরকার ও রাজ্যপালের মধ্যেকার সম্পর্কের নিরিখে ভাবলে তো বটেই। রাজ্য সরকার সূত্রে জানা যাচ্ছে, বিশ্ববাংলা সম্মেলন সফল করতে একটি কমিটিও গঠন করা হয়েছে। ওই কমিটিতে মুখ্যমন্ত্রী ও মুখ্যসচিব দু’জনেই থাকছেন ।

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *