আজ খবর ডেস্ক- রাজ্য সরকারের দুটি পোর্টাল ‘বাংলা শিক্ষা’ এবং ‘বাংলার উচ্চশিক্ষা’ স্কচ সম্মানে সম্মানিত হল। পর্যটন ক্ষেত্রে আগেই পুরস্কৃত হয়েছে বাংলা। এই সম্মানের জন্য অভিভূত মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় দপ্তরের সকল আধিকারিক এবং কর্মীদের শুভেচ্ছা জানিয়েছেন। পাশাপাশি তিনি বলেন, বাংলার জন্য এটি অত্যন্ত গর্বের মুহূর্ত।

একের পর এক ক্ষেত্রে পুরস্কার জিতেছে পশ্চিমবঙ্গ রাজ্য সরকার। শনিবার পর্যটন ক্ষেত্রে স্কচ গোল্ড পুরস্কার পাওয়ার পর এবার বাংলার শিক্ষা দপ্তরের অধীনে পুরস্কৃত হল রাজ্য। করোনা কালে যে একমুখী উন্নয়ন হয়েছে রাজ্য পর্যটন ক্ষেত্রে তার জন্যেই এই সম্মান দেওয়া হয়েছে বলে খবর। এই পুরস্কারের পর রাজ্যের বিরোধী দলনেতা শুভেন্দু অধিকারী প্রশ্ন তুলেছেন আদতে কতটা প্রাসঙ্গিক এই সম্মান? দীর্ঘদিন ধরে বন্ধ রয়েছে স্কুল কলেজ, তাহলে কোন বিচার্য বিষয় দেখে এই পুরস্কার দেওয়া হল রাজ্যকে? অন্যদিকে অবশ্য রাজ্য সরকারের দাবি, করোনা অতিমারী কালে যে বিভিন্ন ধাপে শিক্ষা দপ্তরের অগ্রগতি ঘটেছে, সেই কারণেই ঝুলিতে এসেছে পুরস্কার।

পর্যটন ক্ষেত্রে স্কচ গোল্ড পুরস্কার পাওয়ার পর এই সম্মানের কথা জানিয়েছিলেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। এরপরই প্রতিবাদে সরব হয়েছেন শুভেন্দু অধিকারী। তিনি বলেন, ‘যারা পুরস্কারের জন্য আবেদন করেন তারাই কি পুরস্কার পেয়ে যান?’ অন্যদিকে ইঙ্গিতে তিনি এও বলেন, ‘আর্থিক লেনদেনের বিনিময়ে এই পুরস্কার অর্জন করেছে কি রাজ্য সরকার?’ যদিও এই বিষয়টিকে কার্যত উড়িয়ে দিয়ে রাজ্যের তরফে দাবি, বিভিন্ন পদক্ষেপের মাধ্যমে শিক্ষা দপ্তরের যে গঠনশৈলী তৈরি করা হয়েছে, তার বিনিময়ে সম্মান পেয়েছে সরকার। জানা গিয়েছে, জনসাধারণের মধ্যে এই পোর্টালগুলি কতটা প্রভাব ফেলতে সক্ষম এবং কতটা উপকারী সেই বিষয়গুলিকে বিচার করে নিয়েই এই পুরস্কার দেওয়া হয়। এক্ষেত্রেও সেভাবেই পুরস্কৃত হয়েছে রাজ্য।

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *