আজ খবর ডেস্ক:
IPL 2023 ইন্ডিয়ান প্রিমিয়ার লিগ (IPL) ২০২৩ এদিন আহমেদাবাদের নরেন্দ্র মোদি স্টেডিয়ামে আর কিছুক্ষণের মধ্যেই শুরু হতে চলেছে। ১০টি ফ্র্যাঞ্চাইজি এবার পুরনো হোম-অ্যাওয়ে ফর্ম্যাটেই খেলবে। যদিও তিন বছরের ব্যবধানে আইপিএল পুরনো ফর্ম্যাটে ফিরে আসছে, এই মরশুমে কয়েকটি নিয়ম পরিবর্তন এবং নতুন কিছু নিয়ম সংযোজন করা হয়েছে। IPL 2023

১) টসের পরে প্লেয়িং ইলেভেন: এবার লিগের ১৬ তম আসরে টসের পরে প্লেয়িং ইলেভেনের নাম ঘোষণা করা হবে। এর আগে, প্রবণতা ছিল যে উভয় দলের অধিনায়ক টসের আগে তাদের দলের শিট ম্যাচ রেফারির কাছে দেন। এমনটা আর হবে না।

২) ইমপ্যাক্ট প্লেয়ার: ‘ইমপ্যাক্ট প্লেয়ার’ নিয়মে এখন থেকে দলগুলিকে খেলার যেকোনো সময়ে প্লেয়িং ইলেভেনে একজন খেলোয়াড়কে বদলানোর অনুমতি দেওয়া হবে। বিকল্প খেলোয়াড় ব্যাটিং, বোলিং এবং ফিল্ডিং করতে পারবে কিন্তু অধিনায়ক হিসেবে দলকে নেতৃত্ব দিতে পারবে না।

৩) ওয়াইড, নো-বলের জন্য ডিআরএস: আইপিএল ২০২৩ মরশুমে ওয়াইড এবং নো-বলের জন্য ডিআরএস-এর আবেদন করা যাবে। মাঠের আম্পায়ারদের দ্বারা খেলোয়াড়দের ওয়াইড-বল এবং নো-বল কল পর্যালোচনা করার অনুমতি দেওয়া হল এবারের আইপিএল-এ।

৪) অন্যায্য মুভমেন্ট: স্টাম্পের পিছনে ‘অন্যায্য মুভমেন্ট’ (unfair movement) করার জন্য উইকেট-রক্ষকদের এখন শাস্তি দেওয়া যেতে পারে। ব্যাটারটি বল মারার আগে যদি একজন উইকেটরক্ষক এলোমেলো নড়াচড়া করে, তবে এটি একটি ‘অন্যায্য মুভমেন্ট’ বলে বিবেচিত হবে।

৫) স্লো ওভার-রেটের জন্য জরিমানা: দলগুলির দ্বারা ধীর ওভার-রেট এখন থেকে জরিমানার আওতায় পড়বে। ২০-ওভারের কোটা একটি দলকে ৯০ মিনিটের মধ্যে শেষ করতে হবে। যদি তা না হয়, সময়ের সীমার বাইরে করা প্রতিটি ওভারে ৩০-গজের বৃত্তের ভিতরে একজন অতিরিক্ত খেলোয়াড় রাখতে হবে।

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *