আজ খবর ডেস্ক:
ED-CBI Case ইডি-সিবিআইয়ের (ED-CBI) অপব্যাবহার। কেন্দ্রীয় তদন্তকারী সংস্থা(Central Investigation Agency)-কে দিয়ে রাজনৈতিক স্বার্থসিদ্ধির অভিযোগ বিরোধীদের দীর্ঘদিনের।
আর এবার কংগ্রেস (Congress) সহ বিরোধী দলগুলো (Opposition Parties) শুক্রবার সকালে সুপ্রিম কোর্টের প্রধান বিচারপতি ডি ওয়াই চন্দ্রচূড়ের বেঞ্চে মামলা করল। তাঁদের আইনজীবী তৃণমূল কংগ্রেস সাংসদ অভিষেক মনু সিংভি। ED-CBI Case

এদিন সুপ্রিম কোর্টে (Supreme Court of India) এই মামলার দ্রুত শুনানির দাবি জানানো হয়। সিংভি বলেন, “বর্তমানে ৯৫ শতাংশ মামলাই বিরোধী দলের নেতাদের বিরুদ্ধে দায়ের করা হচ্ছে। এভাবে কেন্দ্রীয় তদন্তকারী সংস্থাগুলির অপব্যবহার করা হচ্ছে”।

বিরোধী দলগুলোর তরফে আদালত , কেন্দ্রীয় তদন্তকারী সংস্থার গ্রেফতারির অধিকার, হেফাজত ও জামিনের বিষয়ে নির্দিষ্ট নির্দেশিকা তৈরি করে দিক। এমনটাই দাবি করা হয়েছে।

কংগ্রেস ছাড়াও যে দলগুলি সুপ্রিম কোর্টে কেন্দ্রীয় তদন্তকারী সংস্থার অপব্যবহার নিয়ে অভিযোগ জানিয়েছে, তারা হল ডিএমকে, শিবসেনা, আম আদমি পার্টি, আরজেডি, ভারত রাষ্ট্র সমিতি, তৃণমূল কংগ্রেস, ঝাড়খণ্ড মুক্তি মোর্চা, জেডি(ইউ), সিপিআই(এম), সিপিআই, সমাজবাদী পার্টি, জম্মু-কাশ্মীর ন্যাশনাল কনফারেন্স। অবশেষে এই মামলার শুনানিতে রাজি হল শীর্ষ আদালত। আগামী ৫ই এপ্রিল এই মামলার শুনানি হবে।

প্রসঙ্গত দিন কয়েক আগেই প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদিকে (Narendra Modi) একই অভিযোগে চিঠি লেখেন ৮টি বিরোধী দলের নেতৃত্ব। ওই চিঠিতে বাংলার মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় (Mamata Banerjee) সহ অন্যান্যদের সই থাকলেও কংগ্রেসের কেউ সই করেন নি। তবে সুপ্রিম কোর্টে দায়ের করা মামলায় ১৪টি বিরোধী দলের মধ্যে কংগ্রেসও রয়েছে।

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *