আজ খবর ডেস্ক:
Canada immigration এক সময় সমাজ মাধ্যমে ছড়িয়ে পড়েছিল বিজ্ঞাপন।
কাজের জন্য কর্মী দরকার। কানাডা (Canada) সরকারের সেই বিজ্ঞাপনে এও লেখা ছিল, অন্য দেশ থেকে সেখানে বসবাস করতে এলে দু বছরের থাকা খাওয়ার খরচ দেবে কানাডা প্রশাসন। কাজের প্রাথমিক ব্যবস্থাও করে দেওয়া হবে। Canada immigration


আন্তর্জাতিক বিশেষজ্ঞদের মত ছিল, দেশের জনসংখ্যা বাড়ানো এবং সেইসঙ্গে কর্মক্ষম মানুষের সংখ্যা বাড়াতেই এখানে উদ্যোগ নিয়েছিল জাস্টিন ট্রুডো’র (Justin Trudeau) প্রশাসন।

কিন্তু তার ফল যে এরকম হবে, তা বোধহয় বুঝতে পারেনি কানাডা। সেদেশের জনসংখ্যা এই প্রথমবার ১ বছরে ১০ লাখ বাড়ল। কানাডার সরকারি সংস্থা ‘স্ট্যাটিসটিকস কানাডা’ বলছে, দেশটির জনসংখ্যা ১ বছরে ৩ কোটি ৮৫ লাখ ১৬ হাজার ১৩৮ থেকে ৩ কোটি ৯৫ লাখ ৬৬ হাজার ২৪৮ জনে পৌঁছেছে।


বস্তুত ১৯৫৭ সালের পরে কানাডায় এটাই বার্ষিক জনসংখ্যা বৃদ্ধির সর্বোচ্চ হার, প্রায় ২.৭ শতাংশ! সে দেশে বিভিন্ন ক্ষেত্রে শ্রমিকের ঘাটতি রয়েছে বহুদিন ধরেই। সেই ঘাটতি কমাতেই কানাডায় অভিবাসী আহ্বান করা হয়েছিল। অভিবাসীদের ক্ষেত্রে নানা প্যাকেজও দেওয়া হচ্ছিল।

যদিও কানাডা সরকার খুশির সুরে বলেছে, যদি তাদের দেশে এই ভাবে প্রতিবছর ২.৭ শতাংশ হারে জনসংখ্যা বাড়তে থাকে, তাহলে আগামী ২৬ বছরে তাদের দেশের জনসংখ্যা দ্বিগুণ হবে! ‘স্ট্যাটিসটিকস কানাডা’ও এই প্রসঙ্গে জানিয়েছে– অভিবাসনের কারণেই ৯৬ শতাংশ জনসংখ্যা বেড়েছে সেদেশে। ‘স্ট্যাটিসটিকস কানাডা’ (Statistics Canada) আরও বলেছে, অভিবাসন প্রক্রিয়ার জন্য আবেদন রেকর্ড ছাড়িয়েছে সে দেশে।


গত বছরই কানাডা সরকার ২০২৫ সালের মধ্যে ৫০ হাজার অভিবাসীকে স্বাগত জানানোর পরিকল্পনা করেছিল। যা নিয়ে আন্তর্জাতিক ক্ষেত্রে প্রচুর চর্চাও হয়েছে। কিন্তু একাংশের আশঙ্কা এই হারে অভিবাসীর সংখ্যা বাড়তে থাকলে ঘোষিত প্যাকেজ দিতে কার্যত অসুবিধায় পড়বে কানাডা প্রশাসন। ফলে দেশে বাটতে পারে ক্রাইম।

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *