আজ খবর ডেস্ক:
DA Protest বকেয়া ডিএ (DA)-র দাবিতে আন্দোলন চলছে গত ২৭শে জানুয়ারি থেকে। রাজ্য সরকারি কর্মীদের লাগাতার অনশন বন্ধ হলেও অবস্থান এখনও চলছে। মূল দাবি, কেন্দ্রীয় হারে ডিএ এবং বকেয়া মহার্ঘ ভাতার দাবি জানিয়েছেন তাঁরা।
তাঁদের কর্মবিরতির ফলে নানা সরকারি দপ্তরে কাজের ক্ষতি হচ্ছে। DA Protest

তার প্রতিবাদেই হাইকোর্টে জনস্বার্থ মামলা (PIL) দায়ের হয়। আজ সেই মামলার শুনানিতে হাইকোর্টের ভারপ্রাপ্ত প্রধান বিচারপতি টিএস শিবজ্ঞানম এবং বিচারপতি হিরণ্ময় ভট্টাচার্যের ডিভিশন বেঞ্চ নির্দেশ দেয়, আগামী ১৭ই এপ্রিল কর্মচারী সংগঠনের তিন সদস্যের সঙ্গে আলোচনায় বসতে হবে নবান্নকে (Nabanna)। সেই আলোচনায় কী ঠিক হল তা আদালতকে জানাতে হবে।

সরকারের থেকে বকেয়া মহার্ঘভাতার দাবিতে আন্দোলনে নেমেছেন সরকারি কর্মচারীরা ৷ তাঁদের সঙ্গে যোগ দিয়েছেন আদালতের বিভিন্ন স্তরের কর্মচারীরাও ৷ ফলে সমস্যায় পড়েছেন আইনজীবী থেকে সাধারণ বিচারপ্রার্থীরা। এই ব্যাপারে কলকাতা হাইকোর্টের ভারপ্রাপ্ত প্রধান বিচারপতির দৃষ্টি আকর্ষণ করা হলে তিনি বলেন, দিনের পর দিন এভাবে কর্মবিরতি চলতে পারে না। রাজ্যের মুখ্যসচিব ও অর্থ সচিবকে কর্মী সংগঠনের তিনজন প্রতিনিধি বেছে নিয়ে আলোচনায় বসতে হবে। ডিভিশন বেঞ্চ জানিয়েছে, ডিএ নিয়ে সরকারের ও দ্রুত সিদ্ধান্ত নেওয়া দরকার।

এদিকে কেন্দ্রীয় হারে বকেয়া ডিএর আন্দোলন এ বার বাংলার সীমানা ছাড়িয়ে দিল্লি নিয়ে যেতে চান আন্দোলনকারীরা। জানা গিয়েছে, আগামী ১০-১১ই এপ্রিল দিল্লির যন্তর মন্তরে ধর্ণা কর্মসূচি ঘোষণা করেছে সংগ্রামী যৌথ মঞ্চ। ওই দু’দিন দিল্লিতে থেকে রাষ্ট্রপতি দ্রৌপদী মুর্মু, উপরাষ্ট্রপতি জগদীপ ধনখড়, অর্থমন্ত্রী নির্মলা সীতারামন এবং শিক্ষামন্ত্রী ধর্মেন্দ্র প্রধানের কাছে ডেপুটেশন দেবেন তাঁরা। মোট ৫০০ জন সরকারি কর্মচারী এই কর্মসূচিতে যোগ দিতে চলেছেন।

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *