আজ খবর ডেস্ক:
Gujarat নজিরবিহীন রায় গুজরাটের এক আদালতের। ২৬ জনের বিরুদ্ধে অভিযোগ ছিল, দাঙ্গা, খুন, ধর্ষণের। কিন্তু গুজরাটের (Gujarat) পঞ্চমল জেলার একটি আদালত অভিযুক্ত ২৬ জনকে মামলা থেকে মুক্তি দিয়েছে। Gujarat
পুলিশ ১৯০জন সাক্ষীর বয়ান এবং ঘটনাস্থল থেকে সংগৃহীত ৩৩৪টি বস্তু প্রমাণ হিসাবে দাখিল করে। কিন্তু বিচারক সেগুলিকে প্রমাণের জন্য যথেষ্ট সাক্ষ্য বলে মনে করেননি।
কুড়ি বছর আগে হওয়া গুজরাট দাঙ্গা নিয়ে বহু মামলা এখনও নিম্ন আদালতেই নিষ্পত্তির অপেক্ষায়।

দিন কয়েক আগেই সুরাট আদালত কংগ্রেস নেতা রাহুল গান্ধীকে (Rahul Gandhi) একটি মামলায় দোষী সাব্যস্ত করার পর তাঁর সাংসদ পথ খারিজ হয়েছে। দেশজুড়ে বিস্তর বিতর্কের মধ্যেই এবার মোদি (Narendra Modi) রাজ্যের অন্য একটি আদালতের এই রায় নজর কেড়েছে।
গত বছর ১৫ই আগস্ট গুজরাট সরকার খুন ও ধর্ষণে যাবজ্জীবন সাজাপ্রাপ্ত ১১জনকে মুক্তি দেয়। সেই আদেশের বিরুদ্ধে সুপ্রিম কোর্টে আক্রান্ত বিলকিস বানো ও বাকিদের মামলার শুনানি শুরু হয়েছে ইতিমধ্যে।

আদালতে নির্দোষ ঘোষিত এই ২৬ অভিযুক্তর বিরুদ্ধে সংখ্যালঘু এলাকায় দলবল নিয়ে হামলা, ঘর বাড়িতে আগুন দেওয়া, একাধিক মহিলাকে ধর্ষণ এবং বেশ কয়েকজনকে পুড়িয়ে মারার অভিযোগে মামলা করেছিল পুলিশ। কিন্তু বিচারকের বক্তব্য, পুলিশের সাক্ষীদের বয়ানে বিস্তর গরমিল আছে। তদন্তেও নাকি অনেক ফাঁক রয়েছে। প্রমাণের অভাবে অভিযুক্তদের মামলা থেকে নিষ্কৃতি দেন তিনি।


প্রসঙ্গত, ঘটনার সময় আক্রান্ত এলাকাটি গুজরাটের রাজধানী গান্ধীনগরের অন্তর্গত ছিল। পুলিশ গান্ধীনগরের কালোলের ওই ঘটনায় ৩৯জনের বিরুদ্ধে চার্জশিট (Chargesheet) পেশ করেছিল। ইতিমধ্যে ১৩জন অভিযুক্ত মারা গিয়েছেন।

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *