আজ খবর ডেস্ক- শুরুটা চিন্তা দিয়ে হলেও শেষ হাসি হাসতে পেরেছে ভারত। শেষবারের মতো গতকালও আফগানিস্তানের সঙ্গে মাঠে নেমে টসে হারেন বিরাট কোহলি; দৃশ্যটা শুরু হচ্ছিল আগের ম্যাচগুলির মতনই। তবে শেষটা বদলে গেল এদিন। আফগানিস্তানের ৭টি উইকেট উড়িয়ে দিয়ে জয় ছিনিয়ে নিল ভারত।

গোটা সময়টাই যেন লড়াইয়ে ভরা। রোহিত শর্মা এবং লোকেশ রাহুল শুরু থেকেই সর্বোচ্চ ফর্মে ছিলেন এই ম্যাচে। পাওয়ার প্লে চলাকালীন রান উঠে যায় ৫৩। ব্যাস, সেরা ওপেনারের তকমা জুটে যায় এই জুটির। তাঁদের রানও কিছু কম নয়। রাহুল করেন ৪৮ বলে ৬৯ এবং রোহিত করেন ৪৭ বলে ৭৪।

এরপরই ঋষভ পন্থ করেন ২৭ এবং হার্দিক ৩৫। অন্যদিকে জবাবে ব্যাট করতে নেমে শূন্য করে ফিরে যান মহম্মদ শাহজাদ। ২২ বলে ৪২ রান করেন করিম জানাত, সর্বোচ্চ রান করেছেন তিনিই। ২০ ওভারে ১৪৪, আর অন্যদিকে বড় টার্গেট তৈরি করেছিল ভারত, ২১০ রান। দুই উইকেট হারিয়ে ভারত ওই রান তোলে এবং আফগানিস্তানের হাতছাড়া হয় সাত উইকেট। গোটা সময়টা যথেষ্ট চাপে রেখেছিল ভারত আফগানিস্তানকে। দু’দিনের লজ্জার হার যে ব্যাপক ভাবে চেপে বসেছিল সেইটা বুঝতে দেননি কোহলি এবং তাঁর সৈনিকেরা। এদিন সেই বদলাই নিলেন আফগানিস্থান কে ৬৬ রানে হারিয়ে।

তবে এই নেট রান রেট এবং পরিশ্রম এখনই ভারতকে সেমিফাইনালের দরজা খুলে দেয় নি। বরং সুপার১২-এ স্কটল্যান্ড এবং নামিবিয়া, এই দুই দলের বিরুদ্ধে ব্যাপক মাত্রায় জয় ছিনিয়ে আনতে হবে। তবে চিন্তার বিষয় ভারতের উপরে ঘাড়ে নিশ্বাস ফেলা আফগানিস্তান এবং নিউজিল্যান্ড একে অপরের সঙ্গে টক্করে কি ফলাফল দাড়ায়। আফগানিস্তান, নিউজিল্যান্ডের বিরুদ্ধে যদি জিতে আসতে পারে, তবে ভারতের জন্য কিছুটা স্বস্তির পরিবেশ হবে বলে মনে করছেন ক্রিকেট বিশেষজ্ঞরা।

এরপরে বাকি ম্যাচে যদি ভারত প্রতিটি খেলায় ৭০ – ৮০ রানের ব্যবধানে জয় হাসিল করে, বা কম উইকেট হারায়, তবেই নীল জার্সির জন্যে স্বস্তি, নচেৎ নয়। ভালো দিন ছিল রবিচন্দ্রন অশ্বিনের জন্যেও, পাঁচ বছর পর আন্তর্জাতিক টি ২০ বিশ্বকাপে উইকেট লাভ করেন তিনি। এখন আফগানিস্তান বনাম নিউজিল্যান্ড ম্যাচের কি ছবি দাঁড়ায় সে দিকে তাকিয়ে গোটা দেশ। লক্ষ্যে পৌঁছতে বেশ বেগ পেতে হবে ভারতকে, মনে করছেন ক্রিকেট মহল।

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *