আজ খবর ডেস্ক:
Israel বিক্ষোভকারীদের সঙ্গে সমঝোতার জন্য সময় চাইলেন ইজরায়েলের (Israel) প্রধানমন্ত্রী বেনজামিন নেতানিয়াহু (Benjamin Netanyahu)।
বস্তুত অগ্নিগর্ভ ইজরায়েলে এখন কার্যত গৃহযুদ্ধের পরিস্থিতি। সেই গৃহযুদ্ধ এড়ানো ও দেশের বিভাজন আটকানো– মূলত এই দু’টি যুক্তিতেই আপাতত কিঞ্চিৎ মাথা নয়ালেন সে দেশের প্রধানমন্ত্রী। Israel

বিচারবিভাগীয় সংস্কারের প্রশ্নে গত তিনমাস ধরে ব্যাপক বিক্ষোভে জেরবার নেতানিয়াহু।ক্ষুব্ধ জনতাকে শান্ত করার উদ্দেশ্যেই তাঁর এই পদক্ষেপ বলে ধারণা রাজনৈতিক মহলের।
চলতি বছর জানুয়ারিতে, দেশের ইতিহাসে সবচেয়ে দক্ষিণপন্থী সরকার গঠনের কয়েকদিনের মাথায় বিচারবিভাগে যাবতীয় নিয়োগের ক্ষেত্রে সংসদের একচ্ছত্র ক্ষমতা কায়েম করার মধ্য দিয়ে যাবতীয় বিক্ষোভের সূত্রপাত। শিল্পপতি, অর্থনীতিবিদ, সেনাবাহিনী সহ গোটা দেশের নাগরিক সমাজ একযোগে সরকারের এই সিদ্ধান্তের বিরুদ্ধে প্রতিবাদ জানিয়েছে। তাঁদের ধারণা, এই সিদ্ধান্তে দেশজুড়ে বলবৎ হতে পারে একনায়কতন্ত্র।

এমনিতেই লিখিত সংবিধান নেই ইজরায়েলে। ফলে আধা-সাংবিধানিক ব্যবস্থার ওপর দাঁড়িয়ে আছে দেশের শাসনব্যবস্থা। সেখানে সুপ্রিম কোর্ট প্রবল ক্ষমতাশালী।
২০১৬ সালে সরকারি ক্ষমতার অপব্যবহার করে স্বজনপোষণ ও দুর্নীতির অভিযোগে নেতানিয়াহুর বিরুদ্ধে শুরু হয় তদন্ত, শেষ হয় ২০১৮-র ফেব্রুয়ারিতে। মে, ২০২০ থেকে জেরুজালেম জেলা আদালতে ৩০০ জনের সাক্ষ্যপ্রমাণ সহ শুরু হয় নেতানিয়াহুর বিচার। কিন্তু করোনা (Corona) ও অন্যান্য নানা কারণে মাঝে মাঝেই ব্যাহত হয় বিচার প্রক্রিয়া। গোড়া থেকেই নেতানিয়াহু ও তাঁর শরিকদের অভিযোগ, অভিজাত প্রতিষ্ঠান সুপ্রিম কোর্ট দেশের মানুষের কাছে অনেক আগেই তার গ্রহণযোগ্যতা হারিয়েছে। অবশ্য বিক্ষোভকারীদের অভিযোগ, নিজেকে ও তাঁর সরকারকে বিচারব্যবস্থার হাত থেকে বাঁচাতেই নেতানিয়াহুর এই হঠকারী সিদ্ধান্ত।

সোমবার ইজরায়েলের সংসদ ভবন কেনেসেট ও সুপ্রিম কোর্টের বাইরে রাস্তাজুড়ে ঘেরাও-অবরোধ চলে। তেল আভিভের রাজপথে বিক্ষোভ হিংসাত্মক হয়ে ওঠে, বিক্ষোভকারীরা রাস্তায় আগুন জ্বালিয়ে বিক্ষোভ দেখান। সে দেশের প্রধান ট্রেড ইউনিয়ন হিস্ত্রাদ্রুত এই বিচারবিভাগীয় সংস্কার ইস্যুতে দেশজুড়ে সাধারণ ধর্মঘটের ডাক দেয়। ব্যাঙ্ক, শপিং মল, স্বাস্থ্যবিভাগ, বিশ্ববিদ্যালয় ও অন্যান্য ক্ষেত্র মিলিয়ে প্রায় ৮ লক্ষ কর্মীকে ধর্মঘট পালনের আহ্বান জানানো হয়। বিমানবন্দর, রেল স্টেশন সহ সর্বত্র দেখা দেয় অচলাবস্থা ও চরম বিশৃঙ্খলা।

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *